চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে বাদ দেওয়ার 'চক্রান্ত'
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে বাদ দেওয়ার ‘চক্রান্ত’

সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে ভারতের বিপক্ষে প্রথম দুটি ম্যাচ জিতে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের খেলা নিয়ে যে নিশ্চয়তা সৃষ্টি হয়েছিল-তা অনিশ্চিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটা ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে বাংলাদেশ। কোনো চক্রান্তই এক্ষেত্রে কাজে লাগবে না।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটা ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে বাংলাদেশ। কোনো চক্রান্তই এক্ষেত্রে কাজে লাগবে না।

এর পেছনে সম্প্রতি বাংলাদেশ সফরে ধবলধোলাই হওয়া পাকিস্তানের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আগামী আগস্টে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে জিম্বাবুয়ে। কিন্তু ওইসময় পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজের কথা ছিল জিম্বাবুইয়ানদের। তবে ওই সিরিজের সূচি এখনেও চূড়ান্ত হয়নি।

সর্বশেষ আইসিসির র‌্যাংকিং অনুযায়ী, বাংলাদেশের অবস্থান এখন সাতে। র‌্যাংকিংয়ে অষ্টম দল হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার জন্য শুধু লড়াই হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের মধ্যে।

অথচ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড পরিকল্পনা করছে ওয়েস্ট ইন্ডিজকে নিয়েই একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের। আর তা যদি হয় তাহলে কঠিন সমীকরণে পড়ে যেতে হবে বাংলাদেশকে।

জুলাইয়ে বাংলাদেশ শুধু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। পাকিস্তান খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ। আর এসময়ে ওয়েস্ট ইন্ডিজের কোনো সিরিজ নেই।

এ সূচি অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার সঙ্গে কোনও ম্যাচ না জিতলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার কথা বাংলাদেশের। কিন্তু জিম্বাবুয়ে-পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ ত্রিদেশীয় সিরিজ হলে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিতে পারে। পয়েন্ট টেবিলে হেরফের হয়ে বাংলাদেশকে টপকে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

এরকম অবস্থায় আসন্ন সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটা ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে বাংলাদেশ। কোনো চক্রান্তই এক্ষেত্রে কাজে লাগবে না।

এই বিভাগের আরো সংবাদ