সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪.৮৩%
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪.৮৩%

DSE-Dawn

উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরণের মূল্য সূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৪ দশমিক ৮৩ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৯৩ কোটি ৪৪ লাখ ৫৪ হাজার টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪২ কোটি ৭৬ লাখ ৬৭ হাজার ৬২৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৩৬ কোটি ২১ লাখ ২২ হাজার ২৬ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ দশমিক ৪৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৫৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০ দশমিক ৭৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ২১ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৪৩ শতাংশ বা ৬৪ দশমিক ৫৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ৫৫ শতাংশ বা ২৬ দশমিক ৯৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৮৫ শতাংশ বা ৯ দশমিক ৩৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১২টি কোম্পানির। আর দর কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে সিএসইতে  সপ্তাহের ব্যবধানে  লেনদেন কমেছে ৫০ কোটি ৮ লাখ ৩২ হাজার টাকা। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৫২ কোটি ২০ লাখ ৩০ হাজার  টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২০২ কোটি ২৮ লাখ ৬২ হাজার টাকার শেয়ার।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই কমেছে ১ দশমিক ৩৩ শতাংশ।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৫ টির, দর কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির।

অর্থসূচক/এআরএস

এই বিভাগের আরো সংবাদ