আড়িপাতার ক্ষমতা পাচ্ছে ফ্রান্সের গোয়েন্দারা
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

আড়িপাতার ক্ষমতা পাচ্ছে ফ্রান্সের গোয়েন্দারা

ফ্রান্সের গোয়েন্দাদের আড়িপাতার ক্ষমতা দিয়ে একটি আইন পাশ করেছে দেশটির সরকার। বেশ কয়েকবছর ধরে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ফরাসী তিনজন প্রেসিডেন্টের ফোনে আড়িপাতাসহ নানা ধরনের নজরদারী চালিয়েছে এমন অভিযোগ ওঠার একদিনের মাথায় গতকাল বুধবার এই আইন পাশ করল ফ্রান্সের পার্লামেন্ট।

Parliament of France

ফ্রান্সের সংসদ।

এই আইনে দেশের ভেতরেই সন্দেহভাজন ব্যক্তিদের উপর নজরদারীর ক্ষমতা দেওয়া হয়েছে ফরাসি গোয়েন্দাদের। এই কাজ করতে তাদের বিচার বিভাগের কোনো ধরনের পূর্ব অনুমতি প্রয়োজন হবে না। তবে এই আইনটি ইতোমধ্যেই দেশটিতে বিতর্কের সৃষ্টি করেছে।

এই আইনের ক্ষমতা বলে, নজরদারী চালাতে প্রতিটি বাড়িতে আড়িপাতার যন্ত্র বসাতে পারবে গোয়েন্দারা। সন্দেহভাজন ব্যক্তিদের গতিবিধি জানতে তাদের গাড়িতে ট্র্যাকিং ডিভাইসও স্থাপন করতে পারবে। এছাড়া বিভিন্ন ব্যক্তির ইন্টারনেট বার্তা ও অন্যান্য গোপন তথ্য গোয়েন্দাদের রেকর্ড করতে দিতে বাধ্য থাকবে টেলিফোন ও ইন্টারনেট কোম্পানিগুলো।

গতকাল হুইসেলব্লোয়ার উইকিলিকসের ফাঁস করা কিছু নথিপত্রে দেখা গেছে, ২০০৬ সাল থেকে ২০১২ পর্যন্ত বর্তমান ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ও সাবেক দুই প্রেসিডেন্টের সব ধরনের যোগাযোগের উপর আড়ি পেতেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ।

এই অভিযোগের পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, ফ্রান্সের ওপর যুক্তরাষ্ট্রের কোনো ধরনের নজরদারী সহ্য করা হবে না।

ক্ষুব্ধ ফ্রান্স সেখানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকেও তলব করেছে।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র ফ্রান্সের উপর কোনো ধরনের গোয়েন্দা তৎপরতা আর চালাচ্ছে না।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ