ইউএস এফডিএ  অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ইউএস এফডিএ  অনুমোদন পেল বেক্সিমকো ফার্মা

Beximco Pharma

বেক্সিমকো ফার্মা লোগো

বাংলাদেশের প্রথম ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হিসেবে যুক্তরাস্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ইউএস এফডিএ) অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলতি বছরের ১৯ থেকে ২২ জানুয়ারি কোম্পানির টঙ্গীতে অবস্থিত কারখানার ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটি পরিদর্শন করে ইউএস এফডিএ প্রতিনিধিরা। এরই প্রেক্ষিতে কোম্পানিটি ইউএস ড্রাগ কতৃপক্ষের কাছ থেকে এস্টাবলিশমেন্ট ইন্সপেকশন রিপোর্ট পেয়েছে; যেখানে আনুষ্ঠানিকভাবে অডিট নিস্পত্তির উল্লেখ রয়েছে।

প্রসঙ্গত, ওষুধ উৎপাদন, গুণগতমান, সুবিধা ও যন্ত্রপাতি, উপাদান, উৎপাদন ক্ষমতা, প্যাকেজিং, লেবেলিং এবং ল্যাবরেটরি নিয়ন্ত্রণ সহ ৪৮৩টি পর্যবেক্ষণের মাধ্যমে ইউএস এফডিএ এই অনুমোদন প্রদান করে থাকে।

জানা গেছে, বেক্সিমকো ফার্মা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানির উদ্দেশ্যে বেশ কয়েকটি ওষুধের জন্য অ্যব্রিভিয়েটেড নিউ ড্রাগ অ্যাপ্লিকেশন (ANDA) জমা দিয়েছে। ANDA’র অনুমোদন পেলে খুব শিগগির যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি শুরু করবে।

এ প্রসঙ্গে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান, এমপি, বলেন, “বাংলাদেশের ওষুধ শিল্পের জন্য এটা দারুন এক অর্জন। যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রপ্তানির সুযোগ তৈরিই শুধু নয়; তাদের অনুমোদন লাভ করাও গৌরবের। কারণ তারা নিয়ম-নীতি এবং গুনগতমানের ব্যপারে অত্যন্ত কঠোর।”

উল্লেখ্য, বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ রপ্তানিকারক প্রতিষ্ঠান। ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, তাইওয়ান এবং ব্রাজিলসহ বিশ্বেও বিভিন্ন দেশে ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদন রয়েছে কোম্পানিটির।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ