'ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানোন্নয়নে সচেষ্ট সরকার'
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানোন্নয়নে সচেষ্ট সরকার’

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানোন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং।

আজ মসঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য ফিরোজা বেগম চিনুর এক প্রশ্নের জবাবে সংসদকে এ কথা জানান তিনি।

Boishabi2

নদীতে ফুল ভাসাচ্ছে চাকমা সম্প্রদায়ের কয়েকজন। বৈসাবি উৎসবের ১ম দিন গতকাল রোববার সকালে এই ছবি তোলা হয়। ফাইল ছবি

প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মানোন্নয়নের লক্ষ্যে সরকার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, তিন পার্বত্য জেলা পরিষদ, সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপি) এবং পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে। এ সব কর্মসূচির মাধ্যমে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও দুর্গম অঞ্চলের পল্লী উন্নয়ন এবং আর্থ-সামাজিক উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ইউএনডিপি, ইউরোপীয় ইউনিয়ন, ডানিডা, বিশ্ব খাদ্য সংস্থা এবং বিভিন্ন এনজিওর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা উন্নয়ন এবং কৃষিসহ আর্থ-সামাজিক উন্নয়নে বিদেশি দাতা সংস্থাদের অর্থায়নে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

বীর বাহাদুর ঊশৈসিং বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক বিকাশের জন্য সরকার তিন পার্বত্য জেলায় ২টি ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট’ স্থাপন করা হয়েছে। ওই ইনস্টিটিউটের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক বিকাশ, সংরক্ষণ ও উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতি ও আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক অগ্রগতিসহ জীবনমান উন্নয়নে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে পার্বত্য চট্টগ্রাম বসবাসরত ক্ষুদ্রও নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে ১৬টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে; যার প্রাক্কলিত মোট ব্যয় ৩ কোটি ৬৭ লাখ টাকা। ওই প্রকল্পগুলোতে চলতি অর্থবছরে ১ কোটি ৪৮ লাখ ৫৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ