মিথ্যাবাদী শিশুদের স্মরণশক্তি ভালো!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

মিথ্যাবাদী শিশুদের স্মরণশক্তি ভালো!

মিথ্যা বলা অপরাধ। ধর্মীয় রীতি অনুযায়ী, মিথ্যা বলা পাপ। কোনো সমাজেই মিথ্যাকে উৎসাহিত করা হয় না। বরং সত্য প্রতিষ্ঠার জন্যই শিক্ষা দেওয়া হয় শিশুদের। মিথ্যাকে সমাজ থেকে প্রতিহত করতে নীতি কথার পাশাপাশি ধর্মীয় অনুশাসন মানার কথাও বলা হয়।Child

মিথ্যা বলা থেকে বিরত রাখতে শিশুদের নানা ধরনের উপদেশও দেওয়া হয়। বলা হয়, মিথ্যা আয়ুস্কাল কমিয়ে দেয়; মিথ্যা ভালো কাজের মৃত্যু ঘটায়; মিথ্যা সয়তানের মা; ভালোরা কখনও মিথ্যা বলে না। মিথ্যাকে রুখতে এমন আরও অনেক উপদেশ বাণী ব্যবহার করা হয়।

তবে মনোবিজ্ঞানীরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, ভালো স্মরণশক্তির অধিকারী শিশুরা সবচেয়ে ভালোভাবে মিথ্যা বলতে পারে। তথ্য বিকৃতিতে তারা অনেক বেশি দক্ষ হয়ে থাকে।

সম্প্রতি নর্থ ফ্লোরিডা, শেফিল্ড এবং স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটেনের ৪টি বিদ্যালয়ের ৬ থেকে ৭ বছর বয়সী ১১৪ জন শিশুকে বাঁছাই করে একটি গবেষণা পরিচালনা করেন। খুব সাধারণ একটি খেলায় কারসাজির সুযোগ দেওয়া হয় ওই শিশুদের। সেই সঙ্গে দেওয়া হয় মিথ্যা বলার অনুমতি।

খেলার পর ছিল প্রশ্নোত্তর পর্ব। সেখানে তাদের বলা হয়েছিল, কিছু না দেখে বা অন্যের সাহায্য ছাড়াই উত্তর দিতে হবে। কিন্তু গোপন ক্যামেরায় দেখা গেছে, এক-চতুর্থাংশ শিশু প্রশ্নোত্তর পর্বে প্রতারণার আশ্রয় নিয়েছিল।

প্রশ্নোত্তর পর্বে মিথ্যাবাদী শিশুদের চিহ্নিত করার চেষ্টা করেছিলেন। সেই সঙ্গে মিথ্যা বলার পরিমাণ নির্ধারণ করেন তারা। মিথ্যা বলার পর এর পক্ষে নতুন মিথ্যা বলা বা সত্যকে ঢাকতে যেসব কথা শিশুরা বলেছে তার দিকেও নজর দিয়েছেন গবেষকরা।

গবেষকরা জানান, যেসব শিশুর স্মরণশক্তি ভালো তারাই খুব ভালোভাবে মিথ্যা বলতে পারে। তথ্য বিকৃতিতে তারা অনেক দক্ষতার পরিচয় দিয়েছে।

তারা আরও জানান, যারা ভালো মিথ্যাবাদী, শব্দের ব্যাপারে তাদের ভালো স্মরণশক্তি আছে। ছবি চিহ্নিত করার বিষয়ে তাদের একই পরিমাণ দক্ষতা আছে কি না- তা বলা যাচ্ছে না।

গবেষকরা বলেন, মিথ্যা বলতে প্রচুর কথা মনে রাখতে হয়। কিন্তু সেখানে ছবির গুরুত্ব তেমন নেয়। তাই এমনও হতে পারে, ছবির দিকে হয়তো এই শিশুরা খুব বেশি মনযোগী হয় না।

কীভাবে শিশুরা প্রথমবারের মতো মিথ্যা বলা শেখে এবং কেন তারা মিথ্যা বলে- তা নিয়েও গবেষণা করতে চান এই গবেষক দল।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ