সঙ্কট কাটাতে ধনীদের কর বৃদ্ধির প্রস্তাব গ্রিসের
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সঙ্কট কাটাতে ধনীদের কর বৃদ্ধির প্রস্তাব গ্রিসের

ঋণ সঙ্কট মোকাবেলায় পেনশন ব্যবস্থার সংস্কার, মূল্য সংযোজন কর বৃদ্ধি এবং ধনী ব্যক্তিদের ওপর কর বৃদ্ধির সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছে গ্রিস।

Greece

ইউরোজোনে থাকার দাবিতে পার্লামেন্ট ভবনের সামনে গ্রিস ও ইউরোর পতাকা হাতে বিক্ষোভ।

ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের এক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানায় গ্রিস। শেষ পর্যন্ত গ্রিসের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব পাওয়ায় স্বস্তি প্রকাশ করেন ইউরোপীয় কমিশনের নেতারা।

তারা বলছেন, গ্রিসের প্রস্তাবিত এই ব্যবস্থা হয়তো দীর্ঘস্থায়ী হবে না। যেকোনো সময় ভেঙ্গে পড়তে পারে এটি। তবুও গ্রিসের এমন সিদ্ধান্ত অনেকটা স্বস্তিদায়ক।

গ্রিসের এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ ইয়োঙ্কার জানান, দেশটির ঋণদাতাদের দাবির তুলনায় এই প্রস্তাব তেমন বড় কিছু নয়।

আন্তর্জাতিক দাতা সংস্থা আইএমএফ এর প্রধান ক্রিস্টিন ল্যগার্ড বলেন, এই বিষয়ে আরও বিস্তারিত ও কার্যকর প্রস্তাব প্রয়োজন। এই প্রস্তাবনার মধ্যে কি কি করা হবে আর কিভাবে সেটি করা হবে? তার আরও নির্দিষ্ট করে উল্লেখ করা দরকার। এখানে আলোচনার সুযোগ আছে। কিন্তু আমাদের দ্রুতই একটি সিদ্ধান্তে পৌঁছুতে হবে।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে কাজ করছি এবং আরও কাজ করব।

এ মাসের মধ্যেই আন্তর্জাতিক দাতা সংস্থা আইএমএফ এর কাছ থেকে নেওয়া ১৬০ কোটি ইউরো ঋণ পরিশোধ করতে হবে গ্রিসকে। দাতা সংস্থাগুলোর সঙ্গে সমঝোতা না হলে গ্রিসকে ইউরোপীয় ইউনিয়ন থেকেই বেরিয়ে যেতে হবে।

এই বিভাগের আরো সংবাদ