‘মুক্তিযোদ্ধাদের আরও ১০ হাজার বাসস্থান সরকারের বিবেচনায়’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘মুক্তিযোদ্ধাদের আরও ১০ হাজার বাসস্থান সরকারের বিবেচনায়’

মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য সারাদেশে আরো ১০ হাজার বাসস্থান তৈরির বিষয় সরকারের বিবেচনায় রয়েেছ

মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য সারাদেশে আরো ১০ হাজার বাসস্থান তৈরির বিষয় সরকারের বিবেচনায় রয়েেছ

আগামী অর্থবছরে মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য সারাদেশে আরও ১০ হাজার বাসস্থান তৈরির বিষয় সরকারের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ রোববার সংসদে সরকারি দলের সদস্য সামছুল আলম দুদু’র এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ’ শীর্ষক ২২৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প চলমান রয়েছে।

মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত গুরুত্বপূর্ণ এ প্রকল্পটিতে ৪৮৪টি উপজেলায় মোট ২ হাজার ৯৭১টি বাসস্থান নির্মাণের সংস্থান আছে, যা ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। প্রকল্পে সংস্থানকৃত ২ হাজার ৯৭১টি ইউনিটের মধ্যে এ পর্যন্ত ২ হাজার ৫১ ইউনিট নির্মাণের জন্য অনুমোদিত হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যেই সবগুলো কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে নির্মাণ কাজ শেষ হয়েছে ৫৪৮টি বাসস্থানের। আর চলমান রয়েছে ৯৭৩টি বাসস্থানের নির্মাণ কাজ। প্রক্রিয়াধীন আছে ৩৬১টি বাসস্থানের দরপত্রের কাজ।

স্বতন্ত্র সদস্য মো. আবুল কালাম আজাদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার মুক্তিযোদ্ধাদের কল্যাণে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।

মন্ত্রী বলেন, ‘উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প’ নামে একটি প্রকল্প চলমান রয়েছে। আর এটি বাস্তবায়ন করা হবে ২০১২ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন মেয়াদে।

তিনি বলেন, ওই প্রকল্পের আওতায়  মোট ৪২২টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ করা হবে।

মোজাম্মেল হক বলেন, এরইমধ্যে প্রকল্পটির আওতায় ইতোমধ্যে ৩০টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণের কাজ শেষ হয়েছে। চলমান রয়েছে ১২৭টির নির্মাণ কাজ এবং ১৯টির নির্মাণ কাজের দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র : বাসস

এই বিভাগের আরো সংবাদ