‘জ্ঞানভিত্তিক বিনিয়োগে পুঁজিবাজারে ঝুঁকি এড়ানো সম্ভব’
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‘জ্ঞানভিত্তিক বিনিয়োগে পুঁজিবাজারে ঝুঁকি এড়ানো সম্ভব’

পোর্টফলিও ম্যানেজমেন্ট শীর্ষক প্রশিক্ষন কর্মশালার সমাপনী দিনে বক্তব্য রাখছেন ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী

পোর্টফলিও ম্যানেজমেন্ট শীর্ষক প্রশিক্ষন কর্মশালার সমাপনী দিনে বক্তব্য রাখছেন ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী

পুঁজিবাজারে বিনিয়োগে ঝুঁকি যেমন রয়েছে তেমন মুনাফাও রয়েছে। আইনের মধ্যে থেকে জ্ঞানভিত্তিক বিনিয়োগ করলে পুঁজিবাজার থেকে ঝুঁকি এড়িয়ে ভাল মুনাফা করা যায় বলে মন্তব্য করেছেন ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী।

বুধবার ডিএসই ট্রেনিং একাডেমী  আয়োজিত পোর্টফোলিও ম্যানেজমেন্ট এন্ড সিকিউরিটিজ এনালাইসিস শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার সমাপণী দিনে  তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ডিএসইর পরিচালক প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. ওসমান ইমাম এবং ট্রেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক মিসেস হোসেনে আরা পারভিন।

শাকিল রিজভী বলেন, পোর্টফোলিও ম্যানেজমেন্ট শেয়ারবাজারে কর্মকাণ্ডের একটি পেশাগত দিক। ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তাদের বিনিয়োগ করা তহবিল বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করে তা লাভজনকভাবে পরিচালনা করা পোর্টফোলিও ম্যানেজমেন্টের কাজ। পোর্টফোলিও এবং সিকিউরিটিজ এনালাইসিস একটি আরেকটির সাথে জড়িত।

তিনি আরও বলেন, বিনিয়োগের ঝুঁকি এড়ানোর জন্য একজন বিনিয়োগকারীকে অবশ্যই মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির সমন্বয়ে পোর্টফোলিও মেইনটেইন করা প্রয়োজন। সময়ের প্রেক্ষাপটে পোর্টফোলিও এবং সিকিউরিটিজ এনালাইসিস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডিএসইর পরিচালক বলেন, ভালো মৌল ভিত্তিসম্পন্ন কোম্পানি নিয়ে পোর্টফোলিও গঠন করলে ক্ষতির সম্ভাবনা বা ঝুঁকির মাত্রা কম থাকে। সিকিউরিটিজ এনালাইসিস বিনিয়োগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে দেখা যায় বিনিয়োগকারী গুজবের বশবর্তী হয়ে দুর্বল মৌলভিত্তি কোম্পানীসমূহের শেয়ারে অধিক মূল্যে বিনিয়োগ করে  ক্ষতির সম্মুখিন হয়। তাই প্রত্যেক বিনিয়োগকারীকে পোর্টফোলিও ম্যানেজমেন্ট সম্পর্কে ভালো  ধারণা থাকা দরকার।

এই বিভাগের আরো সংবাদ