ইউরোপীয় উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান গভর্নরের
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

ইউরোপীয় উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান গভর্নরের

BB-Governer-EU

গভর্নর ড. আতিউর রহমান বুধবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সাথে প্রাতঃরাশ বৈঠক করেন

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নানা সুবিধা রয়েছে উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ গুলোর উদ্যোক্তাদের প্রতি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

বুধবার ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের আমন্ত্রণে ইউনিয়নের কার্যালয়ে আয়োজিত এক ‘ব্রেকফাস্ট মিটিং’ এ তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতরা বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা সম্পর্কে জানতে চেয়ে বিভিন্ন প্রশ্ন করেন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক সূত্র।

এ সময় গভর্নর দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা তুলে ধরে বলেন, বিশ্বের একটি সমৃদ্ধ অঞ্চল হিসেবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর উদ্যোক্তাদের কাছ থেকে বিনিয়োগ আকর্ষণ করাটা আমাদের জন্য বেশ চ্যলেঞ্জিং। এ ক্ষেত্রে সীমাবদ্ধতাও কম নয়।

তিনি বলেন, নানা সীমাবদ্ধতা থাকলেও দেশে বিদেশি বিনিয়োগের জন্য সমৃদ্ধ খাত রয়েছে। দেশের উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে যে ব্যয় করা হয় তার বেশিরভাগই করা হয় টেকসই উন্নয়নমূলক কাজে। এ ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়-শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, পরিবার কল্যাণ, বিদ্যুৎ ও জ্বালানি, ভৌত অবকাঠামো ইত্যাদি খাতে।

আন্তর্জাতিক সম্প্রদায় এক দশক আগে বাংলাদেশকে যেভাবে দেখেছে বর্তমান বাংলাদেশ তা থেকে সম্পূর্ণ ভিন্ন উল্লেখ করে আতিউর রহমান বলেন, এই সফলতা সম্ভব হয়েছে আমাদের দূর্দর্শী নেতৃত্ব এবং জনগণের উদ্যোক্তাপূর্ণ কর্মপ্রচেষ্টার ফলে।

তিনি বলেন, সীমিত সম্পদ সত্ত্বেও আমাদের জিডিপির প্রবৃদ্ধি এখন ৬ শতাংশের উপরে। অন্যদিকে মূল্যস্ফীতি রয়েছে সিঙ্গেল ডিজিটে; যা আমাদের সামগ্রিক অর্থনীতির একটি শক্ত অবস্থানকে নির্দেশ করে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পক্ষে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল।

এই বিভাগের আরো সংবাদ