ইফতারের কয়েক পদ
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

ইফতারের কয়েক পদ

বলতে বলতে চলেই এসেছে রোজার মাস। এ মাসে সারা দিন রোজার রাখার পর মানুষ খাবারে চায় স্বাস্থ্যকর ও স্বস্তিদায়ক ইফতারি। তাই আজকে থাকছে ইফতার তৈরির কিছু রেসিপি।

ছোলা ভাজি ; ফাইল ছবি

ছোলা ভাজি ; ফাইল ছবি

ছোলা ভাজি :

উপকরণ :

পরিমাণ মতো ছোলা ও আলু, কাঁচা মরিচ, পেঁয়াজ, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, সামান্য মসলা বাটা, হলুদের গুঁড়ো, লবণ পরিমাণ মতো এবং তেল।

প্রস্তুত প্রণালি :

ছোলা রান্না করার আগের দিন রাতে বা ৪-৫ ঘণ্টা আগে ভিজিয়ে রাখুন। এরপর ভেজানো ছোলা ও আলু টুকরো করে কেটে ধুয়ে নিন। তারপর লবণ ও কাঁচা মরিচ দিয়ে গরম তাপে সিদ্ধ করুন।

এবার একটি পাত্রে পরিমাণ মতো তেল দিয়ে গরম হয়ে এলে পেয়াজ কুচি দিয়ে হালকা বাদামী রঙ্গে ভেজে নিন।  রসুন, আদা, জিরা ও মসলা বাটা ও সামান্য লবণ দিয়ে ভাল করে চুলায় অল্প আচে মসলা গুলো কষিয়ে নিন। তারপর কষানো মসলার মধ্যে সিদ্ধ ছোলা ও আলু দিয়ে নাড়তে থাকুন প্রায় ২-৩ মিনিট। এবার ছোলার মধ্যে কাঁচা পেয়াজ কুচি দিয়ে ১মিনিট নেড়ে নামিয়ে ফেলুন।

পিয়াজু ; ফাইল ছবি

পিয়াজু ; ফাইল ছবি

পিঁয়াজু :

উপকরণ :

যে কোন ডাল বাটা পরিমাণ মতো, আদা বাটা, জিরা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, পেয়াজ কুচি, ধনিয়া পাতা কুচি, লবণ এবং হলুদ গুঁড়ো পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি :

প্রথমে ডাল ৪-৫ ঘন্টা ভিজিয়ে নিন। এরপর ভেজানো ডাল পাটায় বেটে হালকা মিহি করতে হবে। তারপর ডালের ভিতর সামান্যে লবন, বেশি করে পেয়াজ কুঁচি, আদা, জিরা, ও রসুন বাটা, কাঁচা মরিচ কুঁচি, হলুদের গুঁড়ো ও ধনিয়া পাতা কুঁচি দিয়ে এক সাথে মিক্সড করুন।

এবার চুলায় একটি পাত্রে তেল দিয়ে গরম করে নিন। এরপর ডাল বাটা হাতে গোল চ্যাপ্টা করে গরম ডুবো তেলে ছেড়ে দিয়ে ভাঁজতে থাকুন। বাদামী রং হয়ে এলে তুলে ফেলুন তেল থেকে।

সবজি পাকোরা

সবজি পাকোরা ;ফাইল ছবি

সবজি পাকোরা ;ফাইল ছবি

উপকরণ :

বাধা কপি কুঁচি, আলু কুঁচি, গাজর কুঁচি, মটরশুঁটি, পেয়াজ কুঁচি, কাঁচা মরিচ কুঁচি, ময়দা, নুডুস সিদ্ধ, কর্নফ্লাওয়ার, ডিম , ধনিয়া পাতা কুঁচি, সাদা গোল মরিচের গুঁড়ো, লবণ ও তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি :

প্রথমে পরিমাণ মতো গাজর, আলু ও মটরশুঁটি সিদ্ধ করে নিন। এরপর অন্য একটি পাত্রে ১ টা বা ২ টা ডিম ফাটিয়ে নিন। এবার ফাটানো ডিমের মধ্যে সব উপকরণ পরিমাণ মতো দিয়ে ভাল করে মিক্সড করুন।

এরপর একটি পাত্রে তেল দিয়ে চুলায় আচ দিতে থাকুন। তেল গরম হলে তার মধ্যে মাখানো সবজি গোল গোল করে বা চ্যাপটা করে নিয়ে ডুবো তেলে ছেড়ে দিন। একটু লালচে রঙ এ ভেজে অন্য একটা পাত্রে তুলে রাখুন।

আলু চপ ; ফাইল ছবি

আলু চপ ; ফাইল ছবি

আলু চপ

উপকরণ :

আলু- ২৫০ গ্রাম, পেয়াজ কাটা ও বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা গুঁড়ো, কাবাব মসলা, কাঁচা মরিচ, কিমা, বেসন, ডিম, বিস্কিট গুঁড়ো, গরম মসলা, তেল, লবন ও তেজপাতা।

প্রস্তুত প্রণালি :

প্রথমে আলু সিদ্ধ করে চটকে নিতে হবে। এরপর সিদ্ধ আলু সব মসলা মাখিয়ে চুলায় দিয়ে কষাতে হবে। কিমা আগেই কষিয়ে নিতে হবে। এরপর আলু কিছুক্ষণ হওয়ার পর কিমা দিয়ে নাড়তে হবে। মাখা মাখা হয়ে গেলে চুলা থেকে নামাতে হবে।

এরপর ওই মিশ্রণ চপের আকারে তৈরী করতে হবে। বানানো চপগুলো বিস্কিট গুঁড়োয় মাখিয়ে ১/২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে।

এবার বাটিতে বেসন, ডিম, আদা, পেয়াজ, সামান্য রসুন বাটা, শুকনা মরিচের গুড়া, পরিমানমতো লবন, ১ চামচ কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার পানি দিয়ে গোলাতে হবে। খেয়াল রাখতে হবে গোলানো কাই যেন খুব পাতলা বা ঘন না হয়।

এবার কড়াইয়ে তেল গরম করতে হবে। এরপর ফ্রিজে রাখা চপ বেসনের কাইতে চুবিয়ে গরম তেলে হালকা আচে বাদামি রঙে ভাজতে হবে।

ডিম চপ ; ফাইল ছবি

ডিম চপ ; ফাইল ছবি

ডিম চপ

উপকরণ :

সিদ্ধ করা ডিম ৪টা, কাঁচা ডিম ২টা, সিদ্ধ করা আলু ২টা, ময়দা পরিমাণ মতো, আদা ও পেয়াজ বাটা, নুন, বিস্কুটের গুঁড়ো পরিমাণ মতো, ঘি  এবং সস।

প্রস্তুত প্রণালি :

প্রথমে সিদ্ধ করা ডিমের খোসা ছাড়িয়ে ছুরি দিয়ে কেটে কুসুম গুলো বের করে অন্য পাত্রে রাখুন। এরপর কুসুমের সাথে আদা ও পেয়াজ বাটা এবং লবন দিয়ে ভাল করে হাত দিয়ে পেস্ট করুন। পেস্ট করা কুসুম সিদ্ধ করা ডিমের খোলের ভিতর সমান করে পুরু করে দিন।

এবার সিদ্ধ করা আলুর সাথে পরিমাণ মতো ময়দা ও লবণ একসাথে হালকা ঘন করে পেস্ট করে ডিমের ওপর পাতলা পর্দার মত মাখিয়ে নিন। এবার কাঁচা ডিমগুলো ভাল করে গুলিয়ে নিন ।

এবার আলুর প্রলেপ দেওয়া ডিমগুলো একটি করে গোলানো কাঁচা ডিমের মধ্যে বিস্কুটের গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে ঘি-এ বাদামী রঙ এ ভেঁজে নিন। তৈরি হয়ে গেল মজাদার ডিমের চপ ।

এআরএস/

 

এই বিভাগের আরো সংবাদ