সৌদি আরবে রোজা শুরু বৃহস্পতিবার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

সৌদি আরবে রোজা শুরু বৃহস্পতিবার

সৌদি আরবে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। গতকাল মঙ্গলবার সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক ঘোষণায় এ তথ্য জানানো হয়।Soudi Arab

দেশটির সংবাদ মাধ্যম আল আরাবিয়া নিউজ চ্যানেল জানিয়েছে, গতকাল মঙ্গলবার দেশটির কোথাও চাঁদ দেখা না যাওয়া বৃহস্পতিবার থেকে রোজা পালনের এই ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট।

এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, জর্দান এবং কাতারেও আগামীকাল বৃহস্পতিবার থেকে রোজা পালনের ষোঘণা দেওয়া হয়েছে। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও রোজা শুরু হচ্ছে বৃহস্পতিবার।

গতকাল গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার থেকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান ও তুরস্কে রোজা শুরু হচ্ছে।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশের বেশ কয়েকটি গ্রামের মানুষ। এর মধ্যে চাঁদপুরের ৫০টি গ্রাম এবং দক্ষিণ চট্টগ্রামের ৭টি উপজেলার ৩০টি গ্রামে আগামীকাল বৃহস্পতিবার থেকে রোজা শুরু করবে গ্রামবাসী।

হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মরহুম মাওলানা ইসহাকের (রহ.) অনুসারীরা প্রতিবছর সৌদি আরবের সাথে মিল রেখে দেশে অন্যান্য এলাকার চেয়ে একদিন আগে রোজা, ঈদসহ বিভিন্ন ধর্মীয় উৎসব পালন করেন। ১৯৩২ সালে মাওলানা ইসহাক (রা.) এই মতের প্রচলন করেন।

সাতকানিয়া উপজেলার মির্জারখীল দরবার শরিফ, সিলসিলিয়া আলীয়া জাহাগীর পীর ও চন্দনাইশ উপজেলার শাহছুফি মমতাজিয়া দরবার শরিফের অনুসারীরা প্রতিবছর সৌদি আরবের সাথে মিল রেখে রোজা, ঈদ এবং কোরবানি করেন।

এই বিভাগের আরো সংবাদ