এগিয়ে থেকেও ড্র নিয়ে মাঠ ছাড়লো মামুনুলরা
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

এগিয়ে থেকেও ড্র নিয়ে মাঠ ছাড়লো মামুনুলরা

বিশ্বকাপ ও এশিয়া কাপের যৌথ বাছাই পর্বে তাজিকিস্তানের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ মঙ্গলবার বিকেলে নিজেদের ২য় ম্যাচে এগিয়ে থেকেও শেষ মুহূর্তের নাটকীয়তায় জয় হাতছাড়া হয় মামুনুলবাহিনীর। বাংলাদেশের পক্ষে গোল করেন জাহিদ হাসান এমিলি। অপরদিকে জাতিকিস্তানের পক্ষে গোল করেন ফাথুলেয়ভ ফাতুল্লো।

Bangladesh Football

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ মঙ্গলবার বিকেলে তাজিকিস্তানের রক্ষণভাগে বাংলাদেশের আক্রমণ।

মামুনুল, জামাল, হেমন্ত ত্রয়ী মাঝমাঠের নিয়ন্ত্রণের উপর ভরসা রেখে প্রথমার্ধেই আক্রমণ শুরু করে স্বাগতিকরা। তবে বার বার ব্যর্থ হয়ে ফিরতে হয় জুয়েল রানাকে। প্রথম ম্যাচে থাকা এনামুল হকের পরিবর্তে মাঠে নামেন তিনি। ডান দিক থেকে ফরোয়ার্ডের এই খেলোয়াড় এক তরফা আক্রমণ চালালেও অনেকটা নিষ্প্রাণ ছিলেন এমিলি।

ম্যাচের ২য় মিনিটেই আক্রমণে গিয়েছিল স্বাগতিকরা। কিন্তু জামাল ভূইয়ার ক্রসে জুয়েল হেড পোস্টের বাইরে চলে যায়। কিছুক্ষণ পর জাহিদ হাসান এমিলির বাম দিক থেকে নেওয়া শট কর্নারের বিনিময়ে ফিরিয়ে দেয় অতিথি দলের এক ডিফেন্ডার।

২৪ মিনিটে ডি বক্সের বাইরে থেকে এমিলির নেওয়া ফ্রি কিক শট পোস্টের উপর দিয়ে গেলে আরেকবার হতাশ হয় স্বাগতিকরা। ২৮ মিনিটে মামুনুলের কর্নারে রায়হান হাসানের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর হেমন্তের জোরালো একটি শট প্রতিহত করে প্রতিপক্ষের এক খেলোয়াড়।

৩৩ মিনিটে ডি বক্সের মধ্যে জুয়েলের বাড়ানো বল ফাঁকা জায়গায় পেয়েও গোল করতে ব্যর্থ হন এমিলি। প্রথমার্ধে আক্রমণে যাওয়ার কোনো সুযোগ পায়নি তাজিকিস্তান।

দ্বিতীয়ার্ধের শুরুতে জাহিদ হাসান এমিলির গোলে এগিয়ে যায় বাংলাদেশ। তার এই গোলে অবদান রেখেছেন মামুনুল ও হেমন্ত। বক্সের বাইরে ইয়াসিন খানকে ফাউল করলে ফ্রি-কিক পায় স্বাগতিকরা। অধিনায়ক মামুনুলের ক্রসে হেমন্তের হেডের পর জালে বল জড়ান এমিলি। এর ৪ মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযাগ হারায় বাংলাদেশ। এমিলির বাড়ানো বল বক্সের মধ্যে পেয়েও ভালো শট নিতে পারেননি হেমন্ত।

৬২ মিনিটে তাজিকিস্তানের একটি গোছালো আক্রমণ নষ্ট করে বাংলাদেশ। ৬৭ মিনিটে হেমন্ত ফাউল করায় ২য় বার হলুদ কার্ড দেখেন অতিথি দলের ডিফেন্ডার আসরোরভ সিয়োভুস। এর কিছুক্ষণ পরই ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করে স্বাগতিকরা। জুয়েলের কাছ থেকে পাওয়া বল জালে জড়াতে পারেননি এমিলি।

৭৫ মিনিটে অতিথিদের দারুণ একটি আক্রমণ ব্যর্থ করে দেন গোলরক্ষক রাসেল মাহমুদ এবং ডিফেন্ডার রায়হান। ফিরতি বলে প্রতিপক্ষের পরের আক্রমণটি রুখে দেন মামুনুল।

ম্যাচের ৮৫ মিনিটে প্রতিপক্ষের একজনকে এমিলি ফাউল করায় বক্সের বাইরে বিপজ্জনক এলাকায় ফ্রি-কিক পায় তাজিকিস্তান। শট নেওয়ার আগে শৃঙ্খলা ভঙ্গের দায়ে হলুদ কার্ড দেখেন মামুনুল। ফ্রি-কিক থেকে মাপা শটে গোল করেন তাজিকিস্তানের ফাথুলেয়ভ ফাথুল্লো।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে দ্বিতীয় পর্বে নিজেদের ১ম ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলের পরাজিত হয় বাংলাদেশ। ২য় ম্যাচে ড্র করাই ১ পয়েন্ট পেল স্বাগতিকরা।

এই বিভাগের আরো সংবাদ