শাহজিবাজার পাওয়ারের স্পট তুলে নেওয়ার দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

শাহজিবাজার পাওয়ারের স্পট তুলে নেওয়ার দাবি

Shahjibajar_Power

শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল) লোগো

শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) স্পট মার্কেটে লেনদেন তুলে নেওয়ার দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা। একই সঙ্গে কোম্পানিটিকে দ্রুত পাবলিক মার্কেটে ফিরিয়ে লোন অ্যাকাউন্টের বিনিয়োগকারীদের দুর্ভোগ এড়ানোরও দাবি জানানো হয়।

মঙ্গলবার শাহজিবাজারে ভুক্তভোগী বিনিয়োগকারীরা এ সংক্রান্ত একটি স্বারকলিপি বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা দেন।

স্মারকলিপিতে বলা হয়, কোম্পানিটি প্রায় ৮ মাস স্পট মার্কেটে রয়েছে। স্পট মার্কেটে থাকার কারণে শেয়ারটি বিক্রি করে একই দিনে ঐ টাকা দিয়ে অন্য শেয়ার কিনতে পারছেন না বিনিয়োগকারীরা। এতে তারা অবর্ণনীয় দুর্ভোগের মধ্যে পড়েছে।

বিনিয়োগকারীরা লোন অ্যাকাউন্টে একদিকে যেমন শেয়ারটি ক্রয়-বিক্রয়ের মাধ্যমে লেনদেন করতে পারছে না। অন্যদিকে শেয়ারটি একেবারে বিক্রি করে অন্য শেয়ারে স্থান্তরিত করতে পারছে না। এতে তাদের বিপুল পরিমাণ অর্থ আটকে আছে।

স্বারকলিপিতে আরও বলা হয়, সম্প্রতি বিএসইসির ৫৪৭তম সভায় এসপিসিএলের স্পট মার্কেটসহ অ্যন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা প্রত্যাহার না করায় বিনিয়োগকারীরা অত্যান্ত হতাশ।

কোম্পানিটি নির্ধারিত সময়ে লভ্যাংশ দেওয়া, বিও অ্যাকাউন্টে শেয়ার ট্রান্সফার এবং নিদৃষ্ট সময়ে আর্থিক প্রতিবেদন প্রকাশ সহ অন্যান্য কাজ পরিপালন করে আসছে। তারপরেও কোম্পানিটি তালিকাভুক্তির ১১ মাসের মধ্যে ১০ মাসই কমিশনের শাস্তির আওতায় রয়েছে।

বিনিয়োগকারীদের অভিযোগ, বাজারে ১০০, ২০০, ৩০০ পিই রেশিও পর্যন্ত বিভিন্ন কোম্পানির শেয়ার লেনদেন হচ্ছে। কিন্তু এদের বিরুদ্ধে বিএসইসির শাস্তিমূলক কোনো ব্যবস্থা নেই; অথচ শাহজিবাজারের প্রতি একের পর রহস্যজনক আচরণ করছে কমিশন। এতে বিএসইসির ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে স্মারকলিপিতে উল্লেখ করেন বিনিয়োগকারীরা।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ