৭% প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জিং: বিশ্ব ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

৭% প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জিং: বিশ্ব ব্যাংক

WORLDBANK12

ছবি সংগৃহীত

আগামী ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। কিন্তু বিশ্ব ব্যাংক মনে করছে, এই প্রবৃদ্ধি অর্জন ‘চ্যালেঞ্জিং’ হবে।

সোমবার বাজেটে প্রস্তাবিত প্রবৃদ্ধি নিয়ে এক সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের এই মতামত তুলে ধরেন সংস্থাটির ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন ।

এসময় ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর সালমান জাইদি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের যোগাযোগ কর্মকর্তা মেহরিন মাহবুব।

জাহিদ হোসেন বলেন, “বিনিয়োগ পরিস্থিতির যদি উন্নতি করা যায়, অর্থাৎ এখনকার জিডিপির ২৯ শতাংশ বিনিয়োগ যদি আরও ২ থেকে ২.৫ শতাংশ বাড়ানো যায়, এবং বর্তমানের স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি যদি অব্যাহত থাকে, তাহলে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন অসম্ভব হবে না। তবে তা অবশ্যই চ্যালেঞ্জিং হবে”

গত ৪ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের জন্য প্রায় তিন লাখ কোটি টাকার বাজেট প্রস্তাবে ৭% জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার কথা জানিয়ে মুহিত বলেন, “রাজস্ব ও মুদ্রানীতির সুসমন্বয় এ লক্ষ্য অর্জনে সহায়তা করবে।”

জাহিদ হোসেন সংবাদ সম্মেলনে বলেন, “গত কয়েক বছরে বাংলাদেশের যে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি হচ্ছে, তা পৃথিবীর ২০টি দেশেরও নেই। সুতরাং ৬ শতাংশ প্রবৃদ্ধির যে ফাঁদ বলা হয়, তা নেগেটিভ অর্থে না দেখে পজেটিভ অর্থে মূল্যায়ন করা উচিৎ।”

তিনি বলেন, এবারের বাজেটে বিনিয়োগ বাড়াতে উল্লেখযোগ্য কিছু পদক্ষেপের কথা বলা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে কয়েকটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কথা বলা হয়েছে, যার কয়েকটির কাজ এ বছরের মধ্যে শেষ হবে। বিদ্যুৎ উন্নয়ন বাড়াতেও নান পদক্ষেপের কথা বলা হয়েছে।

“সে কারণেই আমার মনে হয়, চ্যালেঞ্জ হলেও সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে না।”

প্রসঙ্গত, গত অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হলেও শেষ পর্যন্ত তা ৬ দশমিক ৫১ শতাংশ হতে পারে বলে পরিসংখ্যান ব্যুরোর ধারণা।

সম্প্রতি ওয়াশিংটন থেকে প্রকাশিত বিশ্ব ব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টসেও বলা হয়েছে, নতুন অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৩ শতাংশ ছাড়াবে না।

এই বিভাগের আরো সংবাদ