নিলামে উঠছে নেপোলিয়নের পিস্তল
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

নিলামে উঠছে নেপোলিয়নের পিস্তল

লন্ডনের সাদাবি নিলাম ঘরে নিলামে উঠতে যাচ্ছে ১৮১৪ সালের ২টি পিস্তল। ২০০ বছর আগের এই এক জোড়া পিস্তলের দাম প্রায় ২০ লাখ মার্কিন ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করছে সাদাবি কর্তৃপক্ষ।

Napoleons Pistols

ছেলেকে দেওয়া নেপোলিয়নের ২টি পিস্তল।

আধুনিক যুগে ভারী ভারী অস্ত্রের মাঝে ২টি পুরনো পিস্তলের নিলামে উঠা হয়তো অবাক করবে সবাইকে। আবার এর প্রত্যাশিত দামও সত্যিই অবিশ্বাস্য।

২০০ বছরের পুরনো এই পিস্তল ২টির মালিক ছিলেন ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট। মৃত্যুর আগে তার ৩ বছরের ছেলেকে উপহার দিয়েছিলেন এগুলো। সন্তানকে দেওয়া নেপোলিয়নের শেষ উপহার এই ২টি পিস্তল। আর এ কারণেই আগামী জুলাই মাসে নিলামে উঠানো হচ্ছে এগুলো। ঐতিহাসিক এবং নেপোলিয়নের স্মৃতির কারণেই উচ্চ দাম পাওয়ার আশা করছেন নিলামের আয়োজকরা।

সাদাবি কর্তৃপক্ষ জানায়, ছেলেকে দেওয়া ফরাসী সম্রাট নেপোলিয়ন এই এক জোড়া পিস্তলে স্বর্ণের কাজ রয়েছে। এর সঙ্গে নেপোলিয়ন যুগের প্রতীক ঈগল এবং ইতালির লোহার মুকুট সংযুক্ত রয়েছে।

সাদাবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই উপহারের মধ্যে নেপোলিয়নের জীবনের ব্যক্তিগত এক ট্র্যাজেডি ফুটে উঠেছে। ১৮১৪ সালের জানুয়ারি মাসে প্রিয় সন্তানকে শেষবারের মতো দেখেছিলেন নেপোলিয়ন। তখনই সন্তানকে ওই ২টি পিস্তল উপহার দেন তিনি। সন্তানকে এই উপহার দেওয়ার কয়েকদিন পরই নেপোলিয়ন এক যুদ্ধে পরাজিত হন। এরপর তাকে এলবা দ্বীপে নির্বাসনে পাঠানো হয়।

Napoleon

ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট।

তিনি আরও জানান, তার এক বছর পর ১৮১৫ সালে ওয়াটারলুর যুদ্ধে ইংরেজদের কাছে নেপোলিয়নের চূড়ান্ত পরাজয় ঘটে। তার সাম্রাজ্য ধ্বংস হয়। আটলান্টিকের প্রত্যন্ত দ্বীপ সেন্ট হেলেনাতে তাকে বন্দি করে রাখা হয়; ১৮২১ সালের ৫ মে ওই দ্বীপেই মৃত্যুবরণ করেন নেপোলিয়ন।

প্রসঙ্গত, ১৮০৪ সালে নিজেকে সম্রাট ঘোষণা দিয়ে ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে যুদ্ধে জড়ান নেপোলিয়ন বোনাপার্ট। ধীরে ধীরে ইউরোপের বেশিরভাগ অংশ রাজত্ব স্থাপন করতে সক্ষম হন তিনি। নেপোলিয়নের মৃত্যুর পর এক পর্যায়ে রোমের রাজত্ব দখল করেন তার ছেলে দ্বিতীয় নেপোলিয়ন। ১৮৩২ সালে মাত্র ২১ বছর বয়সে যক্ষ্মা আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

এই বিভাগের আরো সংবাদ