'১৫% ভ্যাট সবার পক্ষে সম্ভব নয়'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘১৫% ভ্যাট সবার পক্ষে সম্ভব নয়’

পণ্যে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর- মূসক দেওয়া সবার পক্ষে সম্ভব নয় বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড.খন্দকার গোলাম মোয়াজ্জেম।

রোববার বাংলাদেশ জাতীয় সংসদ ভবনস্থ মন্ত্রী হোস্টেলের কনফারেন্স কক্ষে সুপ্র আয়োজিত বাজেট ঘোষণা পরবর্তী পর্যালোচনা সভায় তিনি প্রস্তাবিত বাজেটের ওপর এসব প্রতিক্রিয়া

রোববার বাংলাদেশ জাতীয় সংসদ ভবনস্থ মন্ত্রী হোস্টেলের কনফারেন্স কক্ষে সুপ্র আয়োজিত বাজেট ঘোষণা পরবর্তী পর্যালোচনা সভায় প্রস্তাবিত বাজেটের ওপর প্রতিক্রিয়া জানানো হয়।

একইসঙ্গে মূসক এর হার না বাড়িয়ে করের জাল আরও প্রসারিত করা উচিত বলে মনে করেন তিনি।

আয়কর রিটার্ন দাখিল করার ব্যাপারে তিনি বলেন, সবাইকে এ ব্যাপারে আরও উদ্বুদ্ধ হতে হবে।

রোববার বাংলাদেশ জাতীয় সংসদ ভবনস্থ মন্ত্রী হোস্টেলের কনফারেন্স কক্ষে সুপ্র আয়োজিত বাজেট ঘোষণা পরবর্তী পর্যালোচনা সভায় তিনি প্রস্তাবিত বাজেটের ওপর এসব প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সুশাসনের জন্য প্রচারাভিযান- সুপ্রর বাজেট পর্যালোচনায় বাজেটের পূর্ণ ও সঠিক বাস্তবায়নই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হয়। এতে বলা হয়, বাস্তবায়ন নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে রাজস্ব ব্যবস্থাপনার দক্ষতা যেমন জরুরি তেমনি দুর্নীতি হ্রাস, কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ অত্যাবশ্যক।

বাজেট বাস্তবায়নের জন্য উন্নয়ন প্রশাসনকে গতিশীল এবং স্থানীয় সরকার কাঠামোকেও শক্তিশালী করাসহ সকল পর্যায়ে স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে। কাঠামোগত সংস্কারের মাধ্যমে জেলা বাজেট বাস্তবায়ন করতে হবে। দারিদ্র্য বিমোচন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য পঞ্চবার্ষিক পরিকল্পনা মেয়াদে ঘোষিত গড় প্রবৃদ্ধি ৮ শতাংশ কীভাবে অর্জিত হবে সেই বিষয়ে সুস্পষ্ট দিক-নির্দেশনা বাজেটে থাকতে হবে।

প্রধান অতিথির অর্থ প্রতিমন্ত্রী এম. এ. মান্নান বলেন, বাজেটের সবচেয়ে বড় সমস্যা অপচয় ও দুর্নীতি। তাই এগুলো সঠিকভাবে মোকাবেলা করতে না পারলে বাজেটের বাস্তবায়ন কখনোই পূর্ণাঙ্গতা পাবে না।

 

সুপ্র’র চেয়ারপার্সন  আহমেদ স্বপন মাহমুদ-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন-মীর শওকাত আলী বাদশা এমপি, নাজমুল হক প্রধান এমপি, বেগম সানজিদা খানম এমপি, মো: রুস্তম আলী ফরাজী এমপি, নাভানা আক্তার এমপি, মোসাম্মৎ সেলিনা জাহান লিটা এমপি,  সুপ্র’র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈ।

বাজেট পর্যালোচনা পত্র উপস্থাপন করেন সুপ্র’র ক্যাম্পেইন সমন্বয়কারী সাকেরা নাহার।

এই বিভাগের আরো সংবাদ