কালো টাকা মানবপাচার সিটি নির্বাচন নিয়ে টিআইবির উদ্বেগ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

কালো টাকা মানবপাচার সিটি নির্বাচন নিয়ে টিআইবির উদ্বেগ

দুর্নীতি দমন ও প্রতিরোধে দীর্ঘস্থায়ী ও কার্যকর পদক্ষেপ গ্রহণে সরকার, রাজনৈতিক নেতৃবৃন্দ, নাগরিক সমাজসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

শনিবার ধানমন্ডিস্থ কার্যালয়ে অনুষ্ঠিত টিআইবি’র সদস্যদের বার্ষিক সভায় এই আহ্বান জানানো হয়। একইসঙ্গে সম্প্রতি অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হওয়া, কালো টাকা বৈধের সুযোগ রাখা, মানব পাচার, দেশে গণতান্ত্রিক সংকট, গুম ও বিচারবর্হিভূত হত্যাকাণ্ড বৃদ্ধিতে সদস্যরা উদ্বেগ প্রকাশ করেন।

টিআইবির ট্রাস্টি এম. হাফিজ উদ্দিন খান বলেন, টিআইবির কাছে মানুষের প্রত্যাশা অনেক বেশি। সুতরাং বিভিন্ন খাতের ওপর গবেষণা এবং সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে বিশেষ করে তরুণদেরকে সম্পৃক্ত করে সবাই মিলে একসাথে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হবে।

বার্ষিক সদস্য সভা শেষে এক ঘোষণাপত্র প্রকাশ করা হয়। এতে ন্যায্যতা, সুশাসিত ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা, দুর্নীতি দমনে দরকার কার্যকর, স্বাধীন ও সক্ষম প্রতিষ্ঠান; ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জাতীয় সম্পদ ব্যবহারে জবাবদিহিতা; আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা; শ্রমিক অধিকার সংরক্ষণে কার্যকর উদ্যোগ গ্রহণ; বিনিয়োগের নিরাপত্তা; জবাবদিহিমূলক ও গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টিতে রাজনৈতিক সদিচ্ছা; জনগণের মৌলিক অধিকার বাস্তবায়ন; নারী ও সকল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ক্ষমতায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করার কার্যকর উদ্যোগ গ্রহণে আরো সক্রিয় ও উদ্যোগী হতে সরকারকে আহ্বান জানান।

সম্প্রতি অনুষ্ঠিত তিনটি সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘণে যথাযথ পদক্ষেপ গ্রহণে ব্যর্থতা, ভোট জালিয়াতি, কারচুপি এবং ভোটকেন্দ্র দখলে সহিংসতা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে না পারায় নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীকে দায়ী করেন সদস্যরা। এছাড়া সভায় টিআইবির সদস্যগণ জানুয়ারি – মার্চ মাসের রাজনৈতিক সংকট দেশের সুশাসন প্রতিষ্ঠা ও গণতান্ত্রিক অগ্রযাত্রাকে ব্যাহত করার পাশাপাশি সুস্থ রাজনৈতিক সংস্কৃতির চর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী করেছে বলে অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবির সদস্য মেজর জেনারেল (অব.) ইমামুজ্জামান বীর বিক্রম, পিএসসি এবং সঞ্চালনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এই বিভাগের আরো সংবাদ