নিলামে উঠছে আইনস্টাইনের গোপন চিঠি
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

নিলামে উঠছে আইনস্টাইনের গোপন চিঠি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিলামে উঠতে যাচ্ছে নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের লেখা ২৭টি চিঠি। ইংরেজি ও জার্মান ভাষায় লেখা এসব চিঠি কয়েক দশক ধরে সংগ্রহে রেখেছিলেন এক ব্যক্তি। এর কিছু চিঠি হাতে লেখা এবং কিছু টাইপ করা।

Albert Einstein

নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন।

চিঠিগুলোর একটি ১৯২৪ সালে লিখা; যা এই জার্মান বিজ্ঞানী তার চাচা সিজার কচের ৭০তম জন্মদিনে লিখেছিলেন। এছাড়া তার সাবেক স্ত্রী মিলেভা মেরিক এবং তার ছেলের কাছে লেখা কয়েকটি চিঠিও রয়েছে সেখানে। নিজের ধারণার বৈজ্ঞানিক বিশ্লেষণ, নাস্তিকতা, মনোবিজ্ঞান, পারমাণবিক বোমাসহ নানা বিষয়ে তত্ত্ব রয়েছে এসব চিঠিতে।

আইনস্টাইনের চিঠিগুলোর নিলাম করা হবে ক্যালিফোনিয়ার নিলাম ঘর প্রোপাইলস ইন হিস্টোরিতে।

নিলাম ঘরের প্রতিষ্ঠাতা জোসেফ ম্যাড্যালিনা বলেন, আমরা এ পর্যন্ত যতগুলো নিলামের আয়োজন করেছি, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এটি। আমাদের সংগ্রহে থাকা আইনস্টাইনের চিঠিগুলো থেকে ১০ লাখ ডলার আয় করা সম্ভব হবে বলে ধারণা করছি।

তিনি বলেন, এগুলো মার্কিন অভিনেত্রী মেরিলিন মনরোর ছবি নয়। আইনস্টাইনের চিঠিগুলোর ঐতিহাসিক গুরুত্ব অনেক বেশি। এই বিজ্ঞানীর কার্যক্রম সম্পর্কে আমরা জানি। পৃথিবীর পরিবর্তনকে তিনি কীভাবে দেখেছেন? তার দেওয়া তত্ত্বের মাধ্যমে আমরা তা জানতে পেরেছি। এই চিঠিগুলোর মাধ্যমে তার জীবনের অন্যদিকগুলো সম্পর্কেও আমরা জানতে পারবো। আইনস্টাইন তার সন্তানকে কেমন উপদেশ দিতেন এবং সৃষ্টিকর্তা সম্পর্কে তার ধারণাও স্পষ্ট হবে এই চিঠির মাধ্যমে।

প্রসঙ্গত, ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানির উরটেমবার্গে জন্মগ্রহণ করেন আলবার্ট আইনস্টাইন। সুইজারল্যান্ডের পেটেন্ট অফিস, জুরিখ বিশ্ববিদ্যালয়, লিডেন বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে পদার্থবিজ্ঞানী হিসেবে কাজ করেছেন তিনি। জার্মানির পাশাপাশি সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগিরকত্ব পেয়েছিলেন এই বিজ্ঞানী। এই ৩ দেশের পাশাপাশি ইতালিতেও কিছুদিন বসবাস করেছিলেন তিনি। ১৯৫৫ সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মৃত্যুবরণ করেন আইনস্টাইন।

এই বিভাগের আরো সংবাদ