রামপালে বিদ্যুৎকেন্দ্র না করার দাবি ফের জানাল বিএনপি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

রামপালে বিদ্যুৎকেন্দ্র না করার দাবি ফের জানাল বিএনপি

Rampal-Power-Plant-1সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র না করার দাবি আবারও জানিয়েছে বিএনপি।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে এ প্রকল্প রামপাল থেকে সরিয়ে দেশের অন্য কোনো জায়গায় করার পরামর্শ দেওয়া হয়।

রিপন বলেন, “বিদ্যুৎ দরকার। বিদ্যুতের অনেক বিকল্প উৎসও আছে। কিন্তু সুন্দরবনের কোনো বিকল্প নেই। সাড়ে ১৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ভবিষ্যতে যে ঝুঁকি দাঁড়াবে তা অত্যন্ত ভয়াবহ। ইউনেসকোসহ দেশে-বিদেশে পরিবেশবাদীরা রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে আপত্তি ও উদ্বেগ জানিয়ে আসছে। কিন্তু সরকার একগুয়েমি থেকে সরছে না।”

তিনি বলেন, “সুন্দরবন এলাকার বাইরে দেশের যে কোনো জায়গায় এ বিদ্যুৎ প্রকল্প করা হলে বিএনপি আপত্তি করবে না। এমনকি বিদ্যুৎ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী বা বিদ্যুৎ প্রতিমন্ত্রীর এলাকায় এ প্রকল্প করলেও বিএনপির আপত্তি নেই। বিএনপিও চায় প্রকল্পটি হোক, কিন্তু রামপালে নয়।”

উল্লেখ, ২০১৩ সালের ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তরের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

ওই দিনই বাংলাদেশের তৎকালীন বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সিলেটের আলিয়া মাদ্রাসায় এক জনসভায় বলেছিলেন, প্রধানমন্ত্রী রামপালে বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছে। উদ্বোধন ওখানেই শেষ হয়ে যাবে। রামপাল বিদ্যুৎকেন্দ্র হতে দেওয়া হবে না।

রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবি জানিয়ে আসছে বিভিন্ন রাজনৈতিক এবং পরিবেশবাদী সংগঠনও। প্রকল্প বাতিলের দাবিতে লংমার্চ কর্মসূচি পালন করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

এসএম

এই বিভাগের আরো সংবাদ