‘ঝুঁকিপূর্ণ খাতে শিশুশ্রম বেড়েছে’
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

‘ঝুঁকিপূর্ণ খাতে শিশুশ্রম বেড়েছে’

বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশে ২০১৫ সাল নাগাদ দেশের ঝুঁকিপূর্ণ খাতগুলো থেকে শিশুশ্রম শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতি থাকলেও এখনও ঝুঁকিপূর্ণ খাতগুলোতে শিশুশ্রমিক রয়েছে এবং সম্ভবত সংখ্যাটা আরও বেড়েছে।

লেদ কারখানায় কাজ করছে এক শিশু শ্রমিক। ছবি মহুবার রহমান

লেদ কারখানায় কাজ করছে এক শিশু শ্রমিক। ছবি মহুবার রহমান

২০০৩ সালের হিসেবে ঝুঁকিপূর্ণ ৩৮টি খাতে ১৩ লাখ শিশুশ্রমিক রয়েছে।

শিশুদের নিয়ে কাজ করে এমন একটি সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশন বলছে, শিশুশ্রমের এখনকার প্রবণতার উল্লেখযোগ্য একটি বিষয় হলো- শহরমুখীতার কারণে শিশুরা গ্রামাঞ্চল থেকে শহরের দিকে; কেউ পরিবারসহ কেউবা পরিবারছাড়া শহরে আসছে।

মানুষের জন্য ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়ক আবদুল্লাহ আল মামুন বলছেন, প্রধাণত অনানুষ্ঠানিক খাতে শিশুশ্রমের সংখ্যা বাড়ছে।

“যেহেতু কোন হালনাগাদ তথ্য নেই, সর্বশেষ জাতীয় জরিপটি হয়েছিল ২০০৩ সালে । শিশুশ্রম নিরসনের লক্ষ্যমাত্রা অর্জন করা যায়নি। কিন্তু এটি চলমান রয়েছে।”

আবদুল্লাহ আল মামুন বলছেন, সাধারণত দেখা যাচ্ছে বস্তি এলাকা বা নিম্ন আয়ের মানুষেরা যেখানে থাকে তার আশেপাশের জায়গার অনানুষ্ঠানিক খাতের কাজগুলোতে তারা যুক্ত হচ্ছে। যেমন-ওয়েল্ডিং, মোটর গ্যারেজ, মোল্ডিংয়ের কাজ এ ধরনের কাজগুলোতে শিশুরা বেশি যুক্ত হচ্ছে।”

তিনি আরও বলেছেন, এ বিষয়ে আইনী কাঠামোয় অনেক অগ্রগতি হয়েছে , এখন সুষ্পষ্ট নীতিমালা আছে। কিন্তু এ নিয়ে সুনির্দিষ্ট কোন কর্মপরিকল্পনা নেই।

যেসব শিশুরা কাজে আসার ঝুঁকিতে রয়েছে তাদের সহায়তায় বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া প্রয়োজন বলে মনে করছেন আবদুল্লাহ আল মামুন।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরো সংবাদ