সুস্বাদু শাহী কোরমা
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

সুস্বাদু শাহী কোরমা

বিয়ে বাড়ির শাহী কোরমা

বিয়ে বাড়ির শাহী কোরমা

বিয়ে বাড়ির চিকেন কোরমা বা শাহী কোরমা খেতে কার না ভাল লাগে? অনেকেই বাড়িতে এ খাবারটা রান্না করতে চান। তাদের জন্যই আজকে জেনে নেই শাহী কোরমার রেসিপি। এতে ঘরে বসেই তৈরি করতে পারবেন সুস্বাদু শাহী কোরমা।

তৈরি উপকরণ :

দেশী মুরগী – ২ টি (৮ পিস), পিঁয়াজ কুচি -১ কাপ ( আধা কাপ দিয়ে বেরেস্তা), পিঁয়াজ বাটা- আধা কাপ, রসুন বাটা – ১ চা চামচ, আদা বাটা – আধা চা চামচ, জিরা বাটা – ১ চা চামচ, পোস্তদানা বাটা – ১ চা চামচ, পেস্তাবাদাম বাটা – ১ চা চামচ, কিসমিস বাটা – ১ চা চামচ, লবণ- ১ চা চামচ, দুধ – ১ কাপ, মিষ্টি দই – ২ টেবিল চামচ, পানি- ১ কাপ, তেল – ২ টেবিল চামচ, ঘি – ১ টেবিল চামচ, লেবুর রস- ১ টা, তেজপাতা- ১ টা, এলাচ – ৩/৪ টা, দারুচিনি – ২ টুকরা, পিঁয়াজ বেরেস্তা – ১ মুঠো, চিনি – ১ চা চামচ, কাঁচা মরিচ – ৪/৫ টা এবং আলুর টুকরা – ৪/৫ টা।

বিয়ে বাড়ির শাহী কোরমা

বিয়ে বাড়ির শাহী কোরমা

তৈরি প্রণালী :

প্রথমে মুরগী ও আলুর টুকরোগুলো হালকা করে ঘিয়ে ভেজে নিতে হবে। এবার কড়াইতে তেল ও ঘি গরম করে একে একে তেজপাতা,এলাচ, দারুচিনি ও লবণ দিয়ে ফোড়ন দিন। এরপর এতে  পিঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে অর্ধেকটা তুলে রাখুন। এবার সব বাটা মশলা দিয়ে কষিয়ে নিন ভাজা পিয়াজগুলোকে। এরপর এতে মুরগীর টুকরা ও ভাজা আলুর টুকরাগুলো দিয়ে কষিয়ে নিতে হবে। এবার পানি, দুধ ও অর্ধেকটা বেরেস্তা দিয়ে ঢেকে রান্না করুন ৫/৭ মিনিট। এরপর কাঁচা মরিচ দিয়ে আরও ২/৩ মিনিট ঢেকে রান্না করুন। সবশেষে মিষ্টি দই ও চিনি এক সাথে ফেটে তরকারিতে দিয়ে মিশিয়ে দিন এবং লেবুর রস দিয়ে ৫ মিনিট দমে রাখুন। হয়ে গেলো সুস্বাদু শাহী কোরমা। এবার বেরেস্তাসহ পরিবেশন করুন।

এআরএস/

এই বিভাগের আরো সংবাদ