‘সাগরে আটকেপড়াদের ফিরিয়ে আনা হবে এক মাসেই’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘সাগরে আটকেপড়াদের ফিরিয়ে আনা হবে এক মাসেই’

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আটকেপড়া অভিবাসীদের মধ্যে বাংলাদেশিদের আগামী এক মাসের মধ্যে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সংসদে জাতীয় পার্টির সদস্য বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, সম্প্রতি ভারত মহাসাগর এলাকায় মানবপাচারের ঘটনা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। মালয়েশিয়ায় সাগর থেকে ৭৩৮ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশি ভাসমান নাগরিককে উদ্ধার করা হয়েছে।

মন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সবসময়ই বিদেশে উদ্ধারকৃত বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে থাকে। এর অংশ হিসেবে আগামী এক মাসের মধ্যে সাগরে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে।

তিনি বলেন, আটকেপড়াদের ফিরিয়ে আনার ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট মিশনের সমন্বয়ে যৌথভাবে কাজ হচ্ছে। এরই অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয় কনস্যুলার অ্যাকসেস এর মাধ্যমে বাংলাদেশি নাগরিকদের সাক্ষাৎকার গ্রহণ করে তালিকা তৈরির কাজ করছে। একই সাথে পুলিশ ভেরিফিকেশনের মাধ্যমে নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া সম্পন্নকরণ, ট্রাভেল পারমিট ইস্যু ও প্রত্যাবাসনের কাজ চলছে।

তথ্যসূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ