রাজস্বের লক্ষ্যমাত্রা উচ্চ হলেও অর্জন সম্ভব: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

রাজস্বের লক্ষ্যমাত্রা উচ্চ হলেও অর্জন সম্ভব: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, রাজস্ব আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা উচ্চমাত্রার হলেও অর্জন করা সম্ভব। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সক্ষমতা বাড়ানো হয়েছে।

Muhit_NBR

মঙ্গলবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে এনবিআর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ছবি মহুবার রহমান

সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে বাজেট পরবর্তী এনবিআর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান ।

অর্থমন্ত্রী বলেন, এ বছর ৩০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে রাজস্ব বোর্ডের সক্ষমতা বাড়ানো হয়েছে। এনবিআরের কর্মকর্তারা নতুন করদাতাদের নিকট থেকে অতিরিক্ত এ লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবেন।

তিনি বলেন, রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের ভরসা নতুন করদাতা। এনবিআরের জরিপ অনুযায়ী, ঢাকা ও আশপাশের এলাকায় অনেক মানুষের গাড়ি,বাড়ি ও কর দেওয়ার মতো সম্পদ রয়েছে। অথচ তারা আয়কর দেন না।  বর্তমানে ১১ লাখ করদাতার সঙ্গে তাদের অন্তর্ভূক্ত করা হবে।

কর্পোরেট কর আগামীতে প্রধান খাত হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আগামীতে রাজস্ব আহরণের ক্ষেত্রে কর্পোরেট কর সবচেয়ে বেশি সম্ভাবনাময়। ভবিষ্যতে আয়করের পরিবর্তে কর্পোরেট করই কর আদায়ের প্রধান খাত হবে।

বাজেট প্রস্তাবনার সংশোধনের বিষয়ে তিনি বলেন, আয়কর, শুল্ক ও ভ্যাট সব পর্যায়েই কিছু সংশোধন আসবে। আয়করের সর্বনিম্ন হার নিয়ে বর্তমান অবস্থা বহাল না রেখে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য আলাদা ও অন্যান্য শহরের জন্য আলাদা স্লাব করা হবে।

এইউনয়ন/এসএম

এই বিভাগের আরো সংবাদ