বাজেটের প্রভাব নেই পুঁজিবাজারে
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

বাজেটের প্রভাব নেই পুঁজিবাজারে

পুঁজিবাজারে সূচকের পতন

পুঁজিবাজারে সূচকের পতন

প্রস্তাবিত বাজেটে বিনিয়োগকারীদের জন্য সুখবর থাকলেও এর কোনো প্রভাব নেই পুঁজিবাজারে। বরং উল্টো পথেই হাঁটছে পুঁজিবাজার। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৭৩ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। আজ লেনদেনের পরিমাণও কমেছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এতে তিনি টেলিকম ও টোব্যাকো ছাড়া সব কোম্পানির করপোরেট কর ২ দশমিক ৫০ শতাংশ কমানোর কথা বলেন। বাড়ানো হয় করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা।

আর এমন ইতিবাচক খবরের পর পুঁজিবাজার গতিশীল হবে এমনটাই প্রত্যাশা ছিল বিনিয়োগকারীদের। কিন্তু বাজেটের পর রোববার প্রথম লেনদেনে সূচকের খুব বেশি উত্থান হয়নি। আর সোমবারও বড় পতনের মধ্যে দিয়েই লেনদেন শেষ হলো পুঁজিবাজারে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার ডিএসইতে ৫৮৬ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৬২ কোটি ২৭ লাখ টাকা বা ১০ শতাংশ কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৬৪৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭৫ পয়েন্ট কমে ৪ হাজার ৫৪২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৮ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার কোম্পানি, বেক্সিমকো, সামিট পাওয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, ইউপিজিডিসিএল, এএফসি অ্যাগ্রো, বাংলাদেশ সাব মেরিন ক্যাবল কোম্পানি এবং বারাকা পাওয়ার ।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৮৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ