ভারত-নেপাল-ভুটানে গাড়ি চলাচল চুক্তির খসড়া অনুমোদন
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

ভারত-নেপাল-ভুটানে গাড়ি চলাচল চুক্তির খসড়া অনুমোদন

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বাংলাদেশ, ভারত, ভূটান ও নেপালের (বিভিআইএন) অভ্যন্তরীণ স্থলপথে যানবাহন চলাচলের চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ চুক্তি কার্যকর হলে দেশগুলোর মধ্যে স্থলপথে যাত্রাবাহী, ব্যক্তিগত এবং পণ্যবাহী যানবাহন চলাচল করতে পারবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার ৬৫তম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোশারফ হোসেন ভূইঞা এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপাল (বিভিআইএন) চারটি দেশের স্থলপথে গাড়ি চলাচলের ব্যাপারে চুক্তির খসড়া অনুমোদন হয়েছে। আগামী ১৫জুন ভুটানে উল্লিখিত দেশগুলোর সড়ক ও পরিবহনমন্ত্রী পর্যায়ের মধ্যে বৈঠক হবে। ওই বৈঠকে সমন্বিতভাবে চুক্তিটি স্বাক্ষরিত হবার কথা রয়েছে।

মন্ত্রী পরিষদ সচিব জানান, বিভিআইএন রুটে চলাচলকারী কোনো যানবাহন পথিমধ্যে কোনো যাত্রী বা পণ্য তুলতে পারবে না। যখন যে দেশের অভ্যন্তরে প্রবেশ করবে ওই সময়ে সে দেশের আইন মানতে হবে এবং নির্ধারিত মূসক প্রদান করতে হবে।

মোশারফ হোসেন ভূইঞা আরও জানান, ৩ বছর পর চুক্তিটি নবায়ন হবে। কোনো দেশ চুক্তি প্রত্যাহার করতে চাইলে ৬ মাস আগে নোটিশ দিতে হবে এবং নতুন কোনো দেশ অন্তর্ভুক্ত হতে চাইলে বিভিআইএন সমন্বিতভাবে সিদ্ধান্ত নেবে।

এছাড়া সোমবারের মন্ত্রিসভা বৈঠকে নেভি (অ্যামেনডেন্ট) এ্যাক্ট, ২০১৫ এর চূড়ান্ত অনুমোদন, সড়ক ও জনপথ অধিদপ্তরের সমন্বিত ভূমি ব্যবস্থাপনা নীতিমালা, ২০১৫ খসড়া নিয়ে আলোচনা হয়।

এই বিভাগের আরো সংবাদ