মোবাইলে সম্পূরক শুল্ক আদায় শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

মোবাইলে সম্পূরক শুল্ক আদায় শুরু

বাজেট পেশের দিন থেকেই মোবাইল সেবার ওপর প্রস্তাবিত ৫ শতাংশ সম্পূরক শুল্ক আদায় শুরু করেছে মোবাইল অপারেটররা। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা (এসআরও) পাওয়ার পর এ শুল্ক আদায় করছে তারা।

বাজেট পেশের দিন থেকেই মোবাইল সেবার ওপর প্রস্তাবিত ৫ শতাংশ সম্পূরক শুল্ক আদায় শুরু করেছে মোবাইল অপারেটররা।

বাজেট পেশের দিন থেকেই মোবাইল সেবার ওপর প্রস্তাবিত ৫ শতাংশ সম্পূরক শুল্ক আদায় শুরু করেছে মোবাইল অপারেটররা।

মোবাইল অপারেটর ও জাতীয় রাজস্ব বোর্ড সূত্র জানায়, বাজেটে সম্পূরক শুল্কের ঘোষণার পর সেদিনই এ বিষয়ে এসআরও জারি করা হয়।

সংসদ চলা অবস্থায় সংসদে প্রস্তাবিত একটি কর প্রস্তাব পাস হওয়ার আগেই নিয়ন্ত্রক সংস্থার আদেশে তা কার্যকর করার যৌক্তিকতা বিষয়ে অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলী খান বলেন, স্বাধীনতার পর থেকেই প্রস্তাবিত বাজেটের শুল্ক বিষয়ে এসআরও জারি করে কর আদায় করা হয়ে আসছে। এটা আইনি কাঠামোর ভেতরেই হচ্ছে।

সংসদে ওই প্রস্তাব পাস না হলে কী হবে- এ সম্পর্কে তিনি বলেন, যেদিনই ওই প্রস্তাব পাস হবে সেদিন থেকেই ওই এসআরও বাতিল হয়ে যাবে। তবে আদায় করা টাকার বিষয়ে ওই আইনে কিছু নেই বলেও জানান তিনি।

মোবাইল অপারেটররা জানায়, আইনি বাধ্যবাধকতার কারণেই তাদের এটা বাস্তবায়ন করতে হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও জারির পর সে অনুসারে শুল্ক আদায় করতে অপারেটররা বাধ্য। তবে বাজেট আলোচনায় পাঁচ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপের বিষয়টি সাংসদরা বিবেচনা করবেন বলে তাদের প্রত্যাশা। তারা মনে করেন, এ শুল্ক গ্রাহকের ওপর অতিরিক্ত চাপ তৈরি করছে।

কয়েকটি মোবাইল ফোন কোম্পানি ইতোমধ্যেই এসএমএস পাঠিয়ে গ্রাহকদের এ বিষয়ে জানিয়ে দিয়েছে। আবার সবগুলো কোম্পানি এক সঙ্গে সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে নতুন আরোপিত এ শুল্কের বিষয়ে গ্রাহকদের জানাচ্ছে। এর মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দেওয়া হচ্ছে, ৪ জুন থেকেই আগের সব করের পাশাপাশি নতুন সম্পূরক শুল্ক আদায় করা হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ