'বাজেটে প্রণোদনা থাকলেও কারসাজির সুযোগ নেই'
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

‘বাজেটে প্রণোদনা থাকলেও কারসাজির সুযোগ নেই’

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন

২০১৫-২০১৬ সালের বাজেটে প্রণোদনা থাকলেও পুঁজিবাজারে কারসাজির সুযোগ নেই। কেউ করতে চাইলে তাকে সে জায়গায় থামিয়ে দেওয়ার ব্যবস্থা আছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

রোববার দুপুরে ডিএসই কার্যালয়ে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

এ সময় উপস্থিত ছিলেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, খাজা গোলাম রসূল, শরীফ আনোয়ার হোসেন ও প্রধান রেগুলেটরি কর্মকর্তা একেএম জিয়াউল হাছান খান।

এক প্রশ্নের জবাবে স্বপন কুমার বালা বলেন, ডিএসই এখন আগের মতো নেই। অনেক সক্ষমতা অর্জন করেছে। চাইলেই এখন কেউ পুঁজিবাজারে ২০১০ সালের মতো কারসাজি করতে পারবে না। কারসাজি করতে চাইলে তাদেরকে সে জায়গায় থামিয়ে দেওয়ার মতো ব্যবস্থা ডিএসইর কাছে আছে।

তিনি বলেন, ২০১৫-১৬  অর্থবছরের জাতীয় বাজেট আমরা মনে করি পুঁজিবাজারবান্ধব হয়েছে। অর্থমন্ত্রীর ভাষায়  “বিগত চার বছরের কার্যক্রমের ফলে পুঁজিবাজার এখন একটি ভালো অবস্থানে পৌঁছেছে।” তার সঙ্গে মিলিয়ে বলতে চাই এবারের বাজেটে পুঁজিবাজারে যে ধরনের প্রণোদনা দিয়েছে, তাতে বাজার আরও গতীশীল হবে।

ডিএসই এমডি বলেন, আমরা আশা করি, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা চলতি অর্থবছরের বাজেটে ৭.৩% থেকে ৬.৫১% এ সংশোধন করলেও, মাননীয় অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৭.০% প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন, তা বাস্তবসম্মত এবং পুঁজিবাজারও তা সফল অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অর্থসূচক/জিইউ/এসইউএম/এসএ/

এই বিভাগের আরো সংবাদ