হাসিনার অনুরোধে কয়েক ঘণ্টা বেশি থাকলেন মমতা
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

হাসিনার অনুরোধে কয়েক ঘণ্টা বেশি থাকলেন মমতা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী  মমতা ব্যানার্জি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে শনিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার দেশে ফেরার সময় কয়েক ঘণ্টা পিছিয়ে দিয়েছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণের জন্য তিনি মমতাকে অনুরোধ করেন।

হাসিনা-মোদির সংবাদ সম্মেলন চলাকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘শনিবার উভয় দেশের মধ্যে নতুন বাস সার্ভিস উদ্বোধন করার পরই বিকেলে তার (মমতা) দেশে ফিরে যাওয়ার কথা ছিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে তিনি তার যাত্রা কয়েক ঘণ্টা পিছিয়ে দিতে রাজি হন।’

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেওয়ার জন্য শেখ হাসিনা তাকে অনুরোধ করেন। তিনি এতে ‘ইতিবাচক’ সাড়া দেন।

এর আগে ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরকালে তিস্তা নদীর চুক্তি স্বাক্ষরের শেষ সময়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এ চুক্তিতে রাজি হননি।

তবে ভারতের পররাষ্ট্র বিষয়ক সচিব ড. জয় শঙ্কর আজ ব্রিফিংয়ে বলেন, মমতার উপস্থিতিতে উভয় দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে তিস্তা চুক্তির বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শনিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণের পর রাত ৯টার কিছুক্ষণ পর মমতা ঢাকা ত্যাগ করেছেন।

এ বছর ফেব্রুয়ারি মাসে তার ঢাকা সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উভয় দেশের স্বার্থ সংরক্ষণ করে তিস্তা নদীর পানি বণ্টন সমস্যার সমাধানে ইতিবাচক সাড়া দিয়েছিলেন তিনি।

গত শুক্রবার মোদি আসার একদিন আগে তিনি ঢাকা আসেন।

তাদের আভ্যন্তরীণ সমস্যাগুলো সমাধান করতে না পারায় প্রধানমন্ত্রীর চলতি সফরে তিস্তা চুক্তি হবে না বলে মোদির সফরের আগেই নিশ্চিত করেছিল নয়াদিল্লী।

সূত্র : বাসস

এআরএস/

এই বিভাগের আরো সংবাদ