'ন্যাটোর জন্য হুমকি নয় রাশিয়া'
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘ন্যাটোর জন্য হুমকি নয় রাশিয়া’

ন্যাটোর জন্য রাশিয়া কোনো হুমকি নয় বলে ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার কারণে পশ্চিমা দেশগুলোর ভয়ের কোনো কারণ নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

Putin

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন অভিযোগ করেছেন, অনেক দেশই সামরিক, অর্থনৈতিক ও অন্যান্য সুবিধা পেতে রাশিয়া ভীতিকে একটি অস্ত্র হিসেবে ব্যবহার করছে। কিন্তু বাস্তবে এর কোনো ভিত্তি নেই।

একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, এখনকার পৃথিবী এতোটাই এগিয়ে গেছে যে, কোনো দেশেই বড় কোনো যুদ্ধে জড়িত হতে আর আগ্রহী হবে না। রাশিয়ার হুমকির বিষয়টি শুধুমাত্র অসুস্থ একজন মানুষের দুঃস্বপ্নেই আসা সম্ভব।

ইউক্রেন সংঘাতের পর থেকেই, রাশিয়ার হুমকি মোকাবেলা করতে ইউরোপীয় ইউনিয়নের পূর্বাঞ্চলীয় দেশগুলোতে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে ন্যাটো। ইউক্রেনে বিদ্রোহীদের রাশিয়া সহযোগিতা করছে বলেও অভিযোগ করেছে ন্যাটো।

রাশিয়ার যেকোনো হামলা প্রতিরোধে, এই মাসের শুরুর দিকে একটি মহড়ার আয়োজন করে ন্যাটো, সেখানে সামরিক প্রযুক্তির পাশাপাশি সাইবার প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে।

Russia

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার সমরাস্ত্রবাহিনী।

ইউক্রেনের সরকার বরাবরই অভিযোগ করছে, সে দেশের বিদ্রোহীদের সহায়তা করছে রাশিয়া। তবে ইউক্রেনের ওই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করছে রাশিয়া। এর জের ধরে রাশিয়ার উপর বেশ কিছু নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। এমন পটভূমিতে শিল্পোন্নত দেশগুলোর বৈঠকে রাশিয়াকে আমন্ত্রণ জানানো হয়নি। আজ রোববার জার্মানির মুনিষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো সংবাদ