বাণিজ্য আরও সহজ করার প্রতিশ্রুতি মোদির
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বাণিজ্য আরও সহজ করার প্রতিশ্রুতি মোদির

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। ছবি সংগৃহীত

দুই দেশের মধ্যে বাণিজ্যিক ঘাটতি পূরণে সম্ভব সবকিছু করবেন জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ বাংলাদেশের বাণিজ্যকে আরও সহজতর করতে সহায়তা করবে ।

ঢাকায় দুই দিনের সফরে এসে শুক্রবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে যৌথ বিবৃতিতে তিনি এই প্রতিশ্রুতি দেন।

চ্যালেঞ্জে সত্ত্বেও বাংলাদেশ তার উন্নয়ন অব্যাহত রাখছে। এ জন্য ভারতের মানুষের কাছে দেশটির প্রশংসা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এই দেশের মিশন ২০২১ ও ২০৪১ এর সফলতা দেখতে চাই।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের অনুসমর্থনের দলিল বিনিময় হয়েছে। এই চুক্তির ফলে দুই দেশের সীমান্ত আরও নিরাপদ হবে।

দুই দেশের সম্পর্ক উন্নয়নে আন্তঃযোগাযোগের ওপর জোর দিয়ে নরেন্দ্র মোদি বলেন, আন্তঃযোগাযোগ শুধু এই দুদেশের নয়, এই অঞ্চলের উন্নয়নের জন্যও গুরুত্বপূর্ণ। এর মধ্য দিয়ে এ অঞ্চলের জনগণের জন্য বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা সম্ভব।

তিনি বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি অনুমোদন করেছি। তিস্তা ও ফেনী নদীর পানি বণ্টন সমস্যারও সুন্দর সমাধান হবে।’

যৌথ বিবৃতিতে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সব বিষয়ে খোলামেলা আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী মোদি আমাদের দু’দেশের ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির বিষয়টি উপলব্ধি করেছেন এবং এ বিষয়ে তার সরকারের সার্বিক সহায়তার আশ্বাস দিয়েছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য সমতা আনার জন্য বাংলাদেশ ও ভারতীয় বিনিয়োগের জন্য মংলা এবং ভেড়ামারায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে আমরা সম্মত হয়েছি। এর ফলে বাংলাদেশের বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।’

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ