ভারতজুড়েই নিষিদ্ধ ম্যাগি নুডলস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতজুড়েই নিষিদ্ধ ম্যাগি নুডলস

অবশেষে ভারতে নিষিদ্ধ হলো নেসলে ইন্ডিয়া উৎপাদিত ম্যাগি নুডলস। ভারতের খাদ্য নিয়ন্ত্রণ সংস্থা বলছে, মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ উপাদান রয়েছে ম্যাগি নুডলসে। সেজন্যে নেসলেকে তাদের ৯ ধরনের নুডলস বাজার থেকে তুলে নিতে বলা হয়েছে।

maggi-noodles

ম্যাগি নুডলসের প্যাকেট।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে পুরো ভারত থেকে ম্যাগি নুডলস তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল নেসলে ইন্ডিয়া। তবে অতিরিক্ত সীসা পাওয়ার অভিযোগে ভারতজুড়ে ম্যাগি নুডলসের বিক্রয় ও বিপণন বন্ধ ঘোষণা করলেও এই পণ্যকে সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

বেশি মাত্রায় সীসা থাকার অভিযোগে দিল্লিতে ১৫ দিনের জন্য ম্যাগি নুডলস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। গত বুধবার এই নিষেধাজ্ঞা দেন তিনি। এরপর গতকাল বৃস্পতিবার ভারতের উত্তরাখণ্ড, গুজরাট, জম্মু কাশ্মীর এবং তামিলনাড়ুতেও ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হলো।

ভারতের কয়েকটি রাজ্যে পরীক্ষা করে দেখা গেছে, ম্যাগি নুডলসে যে মাত্রার সীসা ব্যবহার করা হয়ে, তা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর পরিপ্রেক্ষিতে ভারত থেকে আমদানি করা ম্যাগি নুডলস বিক্রি ও বিপণন নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর।

এদিকে তামিলনাড়ুতে নেসলে ইন্ডিয়া উৎপাদিত গুঁড়োদুধ ন্যান প্রো-৩ এর একটি প্যাকেটে জীবন্ত পোকা পাওয়ায় নেসলের বিভিন্ন পণ্য পরীক্ষার উদ্যোগ নিয়েছে ভারত।

অপরদিকে নেসলে বাংলাদেশ উৎপাদিত ম্যাগি নুডলস পরীক্ষার পর এতে ক্ষতিকারক কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)।

প্রসঙ্গত, ভারতে নুডলসের চাহিদার ৮০ শতাংশই পূরণ করে নেসলে ইন্ডিয়ার ম্যাগি নুডলস।

এই বিভাগের আরো সংবাদ