জিডিপি প্রবৃদ্ধি ৬.৫১% ছাড়াতে পারে: অর্থমন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

জিডিপি প্রবৃদ্ধি ৬.৫১% ছাড়াতে পারে: অর্থমন্ত্রী

muhit

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ফাইল ছবি

চলতি ২০১৪-১৫ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৫১ শতাংশ ছাড়িয়ে যেতে পারে বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের সম্পূরক বাজেট এবং ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রস্তাব পেশকালে এই মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, চলতি ২০১৪-১৫ অর্থবছরের জন্য জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা স্থির করেছিলাম ৭.৩ শতাংশ। অর্থবছরের প্রথমার্ধের সন্তোষজনক গতিধারা বজায় থাকলে এ লক্ষ্যের কাছাকাছি যেতে পারতাম। আপনি জানেন, দ্বিতীয়ার্ধের শুরুতে ২০ দলীয় জোটের ধ্বংসযজ্ঞ অর্থনীতির সাবলীল গতিকে কীভাবে ব্যাহত করেছে; যদিও জনগণের স্বতঃস্ফূর্ততায় অল্প সময়েই অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক হয়ে এসেছে। কৃষিতে সন্তোষজনক উৎপাদন, সচল গ্রামীণ অর্থনীতি, উৎসাহব্যঞ্জক প্রবাস আয়, সরকারি ব্যয় ও মজুরি বৃদ্ধির প্রভাবে অভ্যন্তরীণ চাহিদার গতি সচল রয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো চলতি ২০১৪-১৫ অর্থবছরে জিডিপি’র সাময়িক হিসাব প্রকাশ করেছে, যাতে প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৬.৫১ শতাংশে। আমি ব্যক্তিগতভাবে মনে করি যে, বাস্তব পরিস্থিতি আরও ভাল এবং প্রবৃদ্ধির হার ৬.৫১ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

বিনিয়োগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিনিয়োগে ধীরগতির বিষয়ে আমরা সচেতন রয়েছি এবং উত্তরণের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। আমি মনে করি, অবকাঠামো খাতে চলমান কার্যক্রম, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং প্রাতিষ্ঠানিক সংস্কার এর পাশাপাশি প্রত্যাশিত রাজনৈতিক সুস্থিতি সামনের দিনগুলোতে বিনিয়োগ পরিবেশে অর্থবহ পরিবর্তন আনবে এবং ব্যক্তিখাতের বিনিয়োগ চাঙ্গা করবে।

এই বিভাগের আরো সংবাদ