মানবপাচার রোধে আইন সংশোধন করবে সরকার: আমু
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

মানবপাচার রোধে আইন সংশোধন করবে সরকার: আমু

Thailand

থাইল্যান্ডে মানবপাচারে জড়িত সন্দেহে আটক ব্যক্তিদের একাংশ।

মানবপাচার রোধে সরকার আইন সংশোধন করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৃহস্পতিবার সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মানবপাচারের শিকার হয়ে অনেক মানুষ চরম দুর্ভোগে পড়েছে। তাদের কেউ কেউ সাগরে এবং থাইল্যান্ড ও মালয়েশিয়া মারাও গেছে বলে খবর প্রকাশ হয়েছে। এমন প্রেক্ষাপটে মানবপাচার ঠেকাতে সরকারের পদক্ষেপ নিয়ে নানা মহলে সমালোচনা চলছে।

এ প্রসঙ্গে গত ২ জুন পররাষ্ট্র সচিব শহিদুল হক জানান, মানবপাচারের শিকার হয়ে যেসব বাংলাদেশি ইতোমধ্যে উপকূলে পৌঁছেছেন, দ্রুত সেইসব বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হবে।

তিনি আরও জানান, সমুদ্রপথে পাচার হওয়া লোকদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা ৩০ শতাংশর কম এবং এক মাসের মধ্যেই তাদের ফিরিয়ে আনা হবে। তিনি বলেন, প্রাথমিক হিসাবে পাচার হওয়া লোকদের মধ্যে ৭ হাজার উপকূলে পৌঁছেছেন। এদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা ১২০০ থেকে ১৫০০ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মানবপাচার ও অবৈধ অভিবাসন রোধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করবে বলেও জানান পররাষ্ট্র সচিব।

এই বিভাগের আরো সংবাদ