আইপিওতে আসবে বারাকা পাওয়ারের সাবসিডিয়ারি কোম্পানি
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

আইপিওতে আসবে বারাকা পাওয়ারের সাবসিডিয়ারি কোম্পানি

baraka-patenga

বারাকা পতেঙ্গা পাওয়ার কোম্পানির বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান (সাবসিডিয়ারি) বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড বাজারে শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিটি বাজারে নতুন শেয়ার ইস্যু করে মূলধন সংগ্রহ করবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সোমবার বারাকা পতেঙ্গার এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদন করেছে বারাকা পাওয়ারের পরিচালনা পর্ষদ।

জানা গেছে, বারাকা পতেঙ্গা লিমিটেডের পরিচালনা পর্ষদ  কোম্পানির পরিশোধিত মূলধন ৯৪ কোটি ৫০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১২০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত অনুসারে আইপিওর মাধ্যমে বাজারে বাজারে ছেড়ে এই টাকা সংগ্রহ করা হবে।

কোম্পানিটি আইপিওতে ২ কোটি ৫৫ লাখ শেয়ার ইস্যু করবে।

আইপিওতে আসার পর বারাকা পতেঙ্গার মালিকানা ৪০ শতাংশে নেমে আসবে। এরপর বারাকা পতেঙ্গা সাবসিডিয়ারি কোম্পানির বদলে অ্যাসোসিয়েট কোম্পানি হবে।

উল্লেখ, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড একটি আইপিপি। কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫০ মেগাওয়াট। সরকারের সঙ্গে এর ১৫ বছর মেয়াদী চুক্তি রয়েছে। চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত এ প্ল্যান্টে ৮ টি রোল রয়েস জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হয়। এ কোম্পানির ৫১ ভাগ মালিকানা বারাকা পাওয়ার লিমিটেডের।

প্যারেন্ট কোম্পানির অনুমোদন পাওয়ায় এখন বারাকা পতেঙ্গা আইপিওর জন্য ইস্যু ম্যানেজার নিয়োগ করবে। এরপর এটিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করতে হবে।

এর আগেও বারাকা পতেঙ্গার আইপিও সম্পর্কে অর্থসূচকে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল।

অর্থসূচক/এসএ/

 

এই বিভাগের আরো সংবাদ