৩ লাখ কোটি টাকার বাজেটের ঘোষণা আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

৩ লাখ কোটি টাকার বাজেটের ঘোষণা আজ

Budget

বাজেট ২০১৫-১৬

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার। এটি হবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। আকার প্রায় ৩ লাখ কোটি টাকা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিকাল ৩টায় জাতীয় সংসদে আনুষ্ঠানিকভাবে বাজেট উপস্থাপন করবেন। বিটিভিসহ দেশের সব টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হবে এ বাজেট। এছাড়া অর্থমন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর ওয়েবসাইটে পাওয়া যাবে এর সফটকপি।

এবারে বাজেট হবে বাংলাদেশের ৪৪তম বাজেট। আর আওয়ামী লীগ সরকারের ১৬তম। অর্থমন্ত্রী হিসাবে আবুল মাল আবদুল মুহিতের নবম বাজেট এটি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতই প্রথম অর্থমন্ত্রী যিনি টানা ৭ বছর জাতীয় বাজেট ঘোষণা করছেন। ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত ৭টি বাজেট এবং তার আগে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

আগামী অর্থবছরের বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য বরাদ্দ থাকছে ৯৭ হাজার কোটি টাকা। বাকীটা ব্যয় হবে রাজস্ব খাতে।

বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। ফলে  ঘাটতি থাকছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকার। বৈদেশিক ঋণ, অনুদান ও স্থানীয় ঋণের মাধ্যমে ঘাটতি অর্থায়ন করা হবে।

বাজেট ঘাটতি মেটাতে বিদেশি ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ২৪ হাজার ৩৩৪ কোটি টাকা। বিদেশি অনুদান ধরা হয়েছে ৫ হাজার ৮০০ কোটি টাকা।

এই বিভাগের আরো সংবাদ