দিল্লিতে ‘১৫ দিনের জন্য’ ম্যাগি নুডুলস বিক্রি নিষিদ্ধ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

দিল্লিতে ‘১৫ দিনের জন্য’ ম্যাগি নুডুলস বিক্রি নিষিদ্ধ

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

সহনশীল মাত্রার চেয়ে বেশি পরিমাণে সীসা থাকায় ভারতের দিল্লিতে ‘১৫ দিনের জন্য’ জরুরিভিত্তিতে ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে রাজধানীর বাজার থেকে চলতি ব্যাচগুলোর সব নুডুলস সরিয়ে নতুন ব্যাচ সরবরাহ করার জন্য ম্যাগির উৎপাদক নেসলেকে বলা হয়েছে।

বুধবার সকালে নেসলে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এই নিষেধাজ্ঞার কথা প্রকাশ্যে ঘোষণা করেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

ম্যাগি নুডলস নিয়ে নেসলে কর্মকর্তাদের জবাবে তিনি ‘খুশি নন’ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন,  দিল্লি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসের ১৩টি প্যাকেট পরীক্ষা করে ১০টির মধ্যেই উচ্চমাত্রার সীসা পাওয়া গেছে।

তিনি জানান, সরকারের তরফ থেকে দিল্লির অন্য সব ব্রান্ডের নুডলসও পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

এনডিটিভি জানায়, উচ্চমাত্রার সীসা ও মনো-সোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার কারণে ভারতজুড়ে ম্যাগি নুডলস পরীক্ষা করে দেখা হচ্ছে। ভারতের গুজরাট, মহারাষ্ট্র, বিহার, হরিয়ানা, পাঞ্জাব ও হিমাচল মতো বিভিন্ন রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হচ্ছে, এসব স্থানেও ম্যাগি নুডলস পরীক্ষা করে দেখা হচ্ছে।

মঙ্গলবার কেরালাতে সরকারচালিত ১৩ শ’ বিক্রয়কেন্দ্র থেকে ম্যাগি নুডলস সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। তবে বুধবার কেরালার রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, পরীক্ষায় সেখানকার ম্যাগি নুডলসে সীসার মাত্রা সহনীয় পর্যায়েই পাওয়া গেছে। আর এমএসজির পরীক্ষার ফল এখনও জানা যায়নি।

গোয়ার খাদ্য ও ওষুধ প্রশাসনও (এডিএ) জানিয়েছে, তারা ম্যাগি নুডলসের যেসব নমুনা পরীক্ষা করেছে তাতে মাত্রাতিরিক্ত সীসা বা এমএসজি পাওয়া যায়নি।

এদিকে দিল্লিতে ১৫ দিনের জন্য ম্যাগি নুডলস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হওয়ায় এদিন বোম্বে স্টক এক্সচেঞ্জে নেসলের শেয়ারের দাম প্রায় ১০ শতাংশ কমে গেছে। বিশ্লেষকরা বলছেন, ভারতে নেসলের মোট আয়ের ২০ শতাংশের বেশি আসে ম্যাগি নুডলস বিক্রি থেকেই। ফলে ভারতে ম্যাগি নুডলস বিক্রি নিষিদ্ধ করা হলে নেসল বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বে।

এই বিভাগের আরো সংবাদ