যোগাযোগ খাতে বরাদ্দ বেড়েছে
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

যোগাযোগ খাতে বরাদ্দ বেড়েছে

Communication_BUdgetআগামী ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যোগাযোগ ও পরিবহন খাতে বরাদ্দ বেড়েছে। এখাতে ৭ হাজার ৯১২ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে যা ছিলো ৬ হাজার ৮৬৪ কোটি টাকা। সেই তুলনায় বেড়েছে ১৫ দশমিক ২৬ শতাংশ। গত অর্থবছর সংশোধিত বাজেট ছিলো ৬ হাজার ৬৫৯ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই প্রস্তাব পেশ করেন।

জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত জানান, যোগাযোগ খাতে আমরা গুরুত্ব দিয়েছি সমন্বিত উন্নয়ন, যানজট নিরসন ও নিরাপদ পরিবহন নিশ্চিত করার ওপর। এ লক্ষ্যে পরিবহন খাতের ব্যবস্থাপনাগত সংস্কারের পাশাপাশি সড়ক, সেতু ও রেলপথের উন্নয়ন করে চলেছি।

তিনি বলেন, আমাদের নিরলস প্রচেষ্টায় ইতোমধ্যে সমাপ্ত হয়েছে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার, বিশ্বরোড-বিমানবন্দর সড়কের সংযোগস্থল ফ্লাইওভার, মিরপুর হতে বিমানবন্দর সড়ক ফ্লাইওভার, বহদ্দারহাট উড়াল সেতু, হাতিরঝিল প্রকল্পসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প। সম্প্রতি শেষ হয়েছে ঢাকা-চট্টগ্রাম রেলপথের লাকসাম-চিনকি আস্তানা সেকশনে ৬৯ কিলোমিটার ডাবল লাইন নির্মাণকাজ। আমাদের সরকার ক্ষমতা গ্রহণের পর বিভিন্ন রুটে ৯৬টি নতুন ট্রেন চালু ও ২৬টি ট্রেনের সার্ভিস সম্প্রসারণ করেছে। ই-টিকেটিং কার্যক্রমের আওতায় বর্তমানে মোবাইল ফোন ও ইন্টারনেটের মাধ্যমে টিকেট প্রাপ্তি ও ট্রেনের অবস্থান বিষয়ক তথ্য জানা যাচ্ছে সহজেই।

বাংলাদেশে জনপ্রতি ও এলাকাপ্রতি সড়কের অনুপাত প্রায় সর্বোচ্চ, তাই নতুন সড়ক নির্মাণ আর হবে না, পরিবর্তে সড়কের মানোন্নয়ন হবে উন্নয়নের মাপকাঠি।

এই বিভাগের আরো সংবাদ