২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত সম্পদে সারচার্জ নেই
today-news
brac-epl
প্রচ্ছদ » বাজেট

২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত সম্পদে সারচার্জ নেই

new taka

টাকা-ফাইল ছবি

অধিক সম্পদের মালিক হওয়ার জরিমানা স্বরুপ সম্পদের ওপর সারচার্জের সর্বনিম্ম হার ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। এর বেশি ১০ কোটি টাকা পর্যন্ত সম্পদের মালিক হলে ১০ শতাংশ হারে সারচার্জ প্রদাণ করতে হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে দেশের ৪৪তম বাজেট প্রস্তাব পেশকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

প্রস্তাবনা অনুযায়ী সম্পদের ওপর সারচার্জের হার ২ কোটি ২৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ। ১০ কোটি টাকা থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ২০ কোটি টাকা থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ ও ৩০ কোটি টাকার বেশি সম্পদের মালিক হলে ২৫ শতাংশ সারচার্জ দিতে হবে।  তবে এ সারচার্জ বা জরিমানার সর্বনিন্ম হার ৩ হাজার টাকা।

পাকিস্তান শাসনামলে ১৯৬৩ সালে সম্পদ কর (ওয়েলথ ট্যাক্স) চালু করা হয়। স্বাধীনতার পরও তা অব্যাহত রাখা হয়।
আইনপ্রণেতা ও সম্পদশালীদের চাপে ১৯৯৭-৯৮ অর্থবছরে তা প্রত্যাহার করে নেওয়া হয়। পরে ২০১১-১২ অর্থবছরে সম্পদের ওপর সারচার্জ (জরিমানা) চালু করা হয়। চারটি স্তরে এ সারচার্জ আরোপ করা হয়।

এর মধ্যে ২ কোটি টাকার বেশি কিন্তু ১০ কোটি টাকার কম সম্পদে নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ। ১০ কোটি টাকার বেশি তবে ২০ কোটি টাকার কম সম্পদে ১৫ শতাংশ, ২০ কোটি টাকার বেশি তবে ৩০ কোটি টাকার কম সম্পদে ২০ শতাংশ। ৩০ কোটি টাকার বেশি সম্পদে ২৫ শতাংশ সারচার্জ আরোপ করা হয়।

তবে সীমাবদ্ধতার কারণে কাঙ্ক্ষিত হারে কর আদায় করতে পারেনি এনবিআর। এনবিআর`র হিসেবে দেখা যায়, ২০১৩-১৪ অর্থবছরে আয়কর রিটার্নে জমি, ফ্ল্যাট ও প্লটে ২ কোটি টাকার ওপরে মূল্য দেখিয়ে ১০ হাজার ১৫২ করদাতা সারচার্জ দিয়েছেন ২০৮ কোটি ৩৯ লাখ টাকা। অর্থাৎ দেশে দু` কোটি টাকার বেশি সম্পদ রয়েছে ১০ হাজার ১৫২ ব্যক্তির। যদিও এ সংখ্যা কয়েক শত গুণ বেশি হওয়ার কথা।এনবিআর`র সীমাবদ্ধতার কারণে তা শনাক্ত করতে পারেনি।

২০১২-১৩ অর্থবছরে ৪ হাজার ৪৪৬ জনের কাছে থেকে ৬০ কোটি ৩৬ লাখ টাকা, ২০১১-১২ অর্থবছরে ৫ হাজার ৬৬২ জনের কাছ থেকে ৪৪ কোটি ৬২ লাখ টাকা সারচার্জ আদায় করা সম্ভব হয়েছিল বলে এনবিআর সূত্রে জানা যায়।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা নাইট ফ্রাংক`র দ্য ওয়েলথ রিপোর্ট-২০১৫ অনুযায়ী, বাংলাদেশে ২৫০ কোটি টাকার ওপরে নিট সম্পদ রয়েছে ৭৮ জনের। ২০০৪ সালে এ সংখ্যা ৩৮ জন হলেও ২০১৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। যদিও এনবিআর`র কাছে এর কোনো প্রামাণ্য হিসেবে নেই এবং আদায় হয়নি কাক্ষিত সারচার্জ।
এইউ নয়ন

এই বিভাগের আরো সংবাদ