মাটিতে নামছে ইউনাইটেড পাওয়ার
today-news
brac-epl
প্রচ্ছদ » খাত/কোম্পানি পর্যালোচনা

মাটিতে নামছে ইউনাইটেড পাওয়ার

United Power

ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড

পুঁজিবাজারে সম্প্রতি অভিষিক্ত হওয়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) আকাশ থেকে মাটিতে নেমে আসছে। লেনদেন শুরুর পর টানা উর্ধগতিতে চলতে থাকা এ কোম্পানির শেয়ারে চলছে টানা মূল্য পতন।

মূল্য সংশোধনের কারণেই শেয়ারটির দাম কমছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত ৫ এপ্রিল দুই স্টক এক্সচেঞ্জে একযোগে ইউনাইটেড পাওয়ার কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়। মাত্র ১০ কার্যদিবসে শেয়ারটি দাম আইপিও মূল্যের তিনগুণ ছাড়িয়ে যায়। আইপিওতে শেয়ারটির বিক্রয় মূল্য ছিল ৭২ টাকা। এপ্রিলেই বাজারে শেয়ারটির দাম উঠে ২২৫ টাকায়।

শুরু থেকেই ই্উনাইটেড পাওয়ারের শেয়ারের মূল্য কারসাজি নিয়ে ব্যাপক অভিযোগ। অভিযোগের তীর খোদ কোম্পানির মালিকদের দিকেও। শেয়ারটির মূল্য কারসাজিতে যুক্ত ব্যক্তিরা এর মূল্য বৃদ্ধির ধারাকে উস্কে দিতে বাজারে নানা গুজব ছড়াতে থাকে। এর মধ্যে ছিল ইউনাইটেড গ্রুপের অন্য কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রে ইউপিজিডিসিএলের মালিকানা রাখা। মে মাসে আশুগঞ্জে ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেডের একটি বিদ্যুৎ কেন্দ্র চালু হয়। সেটিতে ইউপিজিডিসিএলের কোনো মালিকানা না থাকায় গুজবের বিষয়টি ধীরে ধীরে পরিস্কার হতে থাকে।

রেকর্ড ডেটের পর ৯ দিন লেনদেন হয়েছে। এর মধ্যে মাত্র ১ দিন শেয়ারটির দর বেড়েছে। বাকী ৮ দিন কমেছে।

গত ২৯ এপ্রিল ২০১৩ ও ২০১৪ সালের জন্য লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। এর রেকর্ড তারিখ ছিল ২০ মে। বোনাস লভ্যাংশের কারণে পরদিন কিছুটা মূল্য সমন্বয় হয়। কিন্তু তার পর থেকেই শেয়ারটির দাম টানা কমতে থাকে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রেকর্ড ডেটের আগে শেয়ারটির দর ছিল ২২০ টাকা। আর রেকর্ড ডেটের পর ৯ দিন লেনদেন হয়েছে। এর মধ্যে মাত্র ১ দিন শেয়ারটির দর বেড়েছে। বাকী ৮ দিন কমেছে। গতকাল মঙ্গলবার শেয়ারটি সর্বশেষ লেনেদেন হয় ১৭৪ টাকা ২০ পয়সা দরে। অর্থ্যাৎ এই সময়ে শেয়ারটির দর কমেছে ৪৫ টাকা ৮০ পয়সা বা ২৬ শতাংশ।

উল্লেখ্য, কোম্পানিটি চলতি বছরের এপ্রিল মাসে লেনদেন শুরু করে পুঁজিবাজারে। শেয়ারটির পিই রেশিও রয়েছে ১৮ দশমিক ৩ পয়েন্ট। কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৮০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন রয়েছে ৩২৯ কোটি ৯৫ লাখ টাকা।

অর্থসূচক/এসএ/

এই বিভাগের আরো সংবাদ