ইউনাইটেড আশুগঞ্জ এনার্জিতে UPGDCL এর কি আছে?
today-news
brac-epl
প্রচ্ছদ » আপনার জিজ্ঞাসা

ইউনাইটেড আশুগঞ্জ এনার্জিতে UPGDCL এর কি আছে?

United-Ashugonj-Energy

ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেডের বিদ্যুৎ কেন্দ্র

শুক্রবার বাণিজ্যিক উৎপাদনে এসেছে আশুগঞ্জ ইউনাইটেড এনার্জি লিমিটেড (ইউএইএল)। আশুগঞ্জে অবস্থিত এ বিদ্যুতকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে ২শ মেগাওয়াট বিদ্যুৎ।

খুলনার বিনিয়োগকারী গোপাল সাহা, ঢাকার মিরপুরের সাইফুল ইসলাম, মানিকগঞ্জের সানজিদা এবং বিবাড়িয়ার বিনিয়োগকারী সেলিম মিয়াসহ বেশ কয়েকজন জানতে চেয়েছেন, ইউনাইটেড আশুগঞ্জ এনার্জির প্ল্যান্টে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ারের কোনো শেয়ার আছে কি না।

বিনিয়োগকারীদের কৌতুহল মেটাতে অর্থসূচকের পক্ষ থেকে যোগাযোগ করা হয় ইউনাইটেড পাওয়ারের সাথে। কথা হয়েছে কোম্পানি সচিব মাহফুজুল হকের সাথে। তিনি জানিয়েছেন, ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড পিপিপি তথা সরকারি-বেসরকারি অংশীদারিত্বে প্রতিষ্ঠিত একটি কোম্পানি। এতে ইউনাইটেড গ্রুপের শেয়ার ৭১ ভাগ। বাকী ২৯ ভাগ শেয়ার আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের। এ কেন্দ্রের মালিকানার সাথে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (UPGDCL) কোনো সম্পর্ক নেই।

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে আসা ইউনাইটেড পাওয়ারের প্রসপেক্টাস অনুসারে, ঢাকা ও চট্টগ্রাম ইপিজেডে তাদের দুটি পাওয়ার প্ল্যান্ট রয়েছে। অন্য কোনো পাওয়ার প্ল্যান্টের শেয়ার গ্রহণ করলে বা ব্যবসা সম্প্রসারণ করতে হলে বিধি অনুসারে বিজ্ঞপ্তির মাধ্যমে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করতে হয়। বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জকেও জানাতে হয় এ তথ্য। আশুগঞ্জ ইউনাইটেড পাওয়ার প্ল্যান্টে তালিকাভুক্ত ইউনাইটেডের কোনো শেয়ার নেই বলেই কোম্পানিটি মূল্য সংবেদনশীল কোনো ঘোষণা দেয়নি।

উল্লেখ, আশুগঞ্জে গ্যাসভিত্তিক ওই বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ব্যয় হয়েছে প্রায় এক হাজার ৪২৮ কোটি টাকা। এতে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র যোগান দিয়েছে ১৪৫ কোটি টাকা।বাকী অর্থের যোগান দিয়েছে বেসরকারি খাতের ইউনাইটেড গ্রুপ।

এই বিভাগের আরো সংবাদ