মুরসির ২০ বছরের জেল
শুক্রবার, ২৪শে জানুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

মুরসির ২০ বছরের জেল

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ২০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। তার বিরুদ্ধে যে কটি মামলা রয়েছে তার মধ্য প্রথমটির রায়ে এ রায় দেওয়া হয়েছে।

এক খবরে বিবিসি জানিয়েছে, ক্ষমতাচ্যুতির দু’বছর পর আজ মঙ্গলবার বিক্ষোভকারীদের হত্যায় ইন্ধন যোগানোর অভিযোগের মামলায় তাকে এ দণ্ড দেওয়া হয়েছে।

২০১৩ সালের ৩ জুলাই গণবিক্ষোভের মুখে দেশটির তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির হাতে মুরসিকে ক্ষমতা ছাড়তে হয়।

তখন থেকে দেশটিতে মুরসির মুসলিম ব্রাদারহুড দল নিষিদ্ধ হয়। একই সঙ্গে সাবেক এই নেতার হাজার হাজার সমর্থককে গ্রেপ্তার করা হয়।

মুরসির সঙ্গে এ মামলায় আরও কয়েকজন নেতাকে আসামি করা হয়। তাদের বিরুদ্ধে ২০১২ সালের ৫ ডিসেম্বর প্রেসিডেন্ট ভবনের সামনে বিক্ষোভ চলাকালে ৩ বিক্ষোভকারীকে হত্যা ও অনেককে নির্যাতনের অভিযোগ আনা হয়। মুরসি ওই সময় নিজের হাতে ব্যাপক ক্ষমতা রেখে ডিক্রি জারি করেছিলেন।

ডিক্রিতে বলা হয়, তার ডিক্রি, সিদ্ধান্ত বা জারি করা আইনের বিরুদ্ধে কেউ চ্যালেঞ্জ করতে পারবে না। ডিক্রির আওতায় তার সিদ্ধান্ত কোনো কর্তৃপক্ষ, এমনকি বিচার বিভাগও বাতিল করতে পারবেন না। মুরসির এমন ঘোষণার পরই সারা দেশে বিক্ষোভ দেখা দেয়।

প্রসঙ্গত, এ মামলায় মৃত্যুদণ্ডের হাত থেকে বেঁচে গেছেন মুরসি। তবে আগামীতে রায় হতে যাওয়া আরও দুই মামলায় তার মৃত্যুদণ্ড হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মামলা দুটির একটির অভিযোগ হলো, বিদেশি শক্তির চর হিসেবে কাজ করা। আর অন্যটির অভিযোগ ২০১১ সালে তৎকালীন প্রেসিডেন্ট হোসনি মোবারক বিরোধী আন্দোলনের সময় জেল থেকে পলায়ন। আগামী ১৬ মে এ দুটি মামলার রায় দেওয়ার কথা রয়েছে।

এস রহমান/

এই বিভাগের আরো সংবাদ