সংখ্যালঘুদের ওপর হামলার কারণ ধর্মীয় নয় রাজনৈতিক: আব্দুর রউফ

abdur rab

abdur rabসংখ্যালঘুদের ওপর হামলা একমাত্র রাজনৈতিক কারণে হয়েছে ধর্মীয় কারণে নয় বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি আব্দুর রউফ। দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সর্ব ধর্মীয় সম্প্রীতি সভা আয়োজিত ‘ধর্মীয় সম্প্রীতিই আমাদের ঐতিহ্য’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রউফ বলেন, দেশে এনিমি প্রোপার্টি ও রাজনৈতিক কিছু ফায়দা হাসিলের জন্যই সাম্প্রদায়িক হামলা হয়ে থাকে। দেশে বিদ্যমান সকল এনিমি প্রোপার্টির ঝামেলা নিম্পত্তি করার জন্য প্রতিটি উপজেলায় ট্রাইব্যুনাল গঠন করে ম্যাজিস্ট্রেটের মাধ্যেম তা নিম্পত্তি করার জন্য তিনি অনুরোধ করেন।

তিনি বলেন, আমাদের দানবীয় মানসিকতা পরিহার করে মানবীয় মানসিকতার পরিচয় দিতে হবে।

এ সময় সভায় সংগঠনের যুগ্ম-আহ্বায়ক প্রফেসর ড. সুকোমল বড়ুয়া বলেন, সরকারের সহায়তা করা প্রত্যেক নাগরিকের দায়িত্ব। আর যদি সরকার বিপদগামী হয় তবে তার ভুল ধরিয়ে দেওয়াও জনগণের দায়িত্ব।

সাবেক মন্ত্রী অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী বলেন, রামুর ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার বা ঘটনার প্রতিবেদন দেওয়া হয় নি। সকল সাম্প্রদায়িক হামলার দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাবির শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর আকতার হোসেন খান, সংগঠণের  যুগ্ম-আহবায়ক প্রফেসর ফাদার তপন ডি রোজিরিও, সঞ্জিব চৌধুরী, রবীন্দ্র ঘোষ, সুশীল বড়ুয়া, আকবর আলী সিরাজী, অ্যাড. ফাতেমা আকতার, বিশিষ্ট চলচ্চিত্র নায়ক শেখ আবুল কাশেম মিঠুন, লিটন বড়ুয়া, নিখিল চাকমা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সদস্য শরীফ বায়জিদ মাহমুদ।

এসএস/কেএফ