রাবির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ভুলেভরা

ru

ruরাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের কলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল পাওয়া গেছে। বৃহস্পতিবার সকাল ৯ টায় শুরু হওয়া ‘এ’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারিদের ১০০ নাম্বারের ওই পরীক্ষায় প্রশ্নপত্রের একটি সেটের ১৩০ টি প্রশ্নের মধ্যে ৬টি প্রশ্নে এ ভুল পাওয়া গেছে।

তবে একই ইউনিটের জোড় রোল নাম্বারধারীদের সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে কোন ভুল পাওয়া যায়নি। কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এক’শ নাম্বারের পরীক্ষায় ‘এ’ ও ‘বি’ সেটে পৃথক প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হয়। প্রশ্নপত্রে ১৩০ টি করে প্রশ্ন রয়েছে। এ সিটের কিছু প্রশ্নপত্রে ছয়টি প্রশ্নের পুনরাবৃত্তি হয়েছে। প্রশ্নপত্রের খ-অংশে (বাংলা ও ইংরেজি) ৫৫ থেকে ৬০ নং প্রশ্নে আগের প্রশ্নের পুনরাবৃত্তি করা হয়েছে। ওই প্রশ্নেগুলো একই প্রশ্নপত্রের ৩১, ৩২,  ৩৩, ৩৪, ৩৫ ও ৪৫ নং প্রশ্নে উল্লেখ আছে। যেখানে এই সেটের পরীক্ষার্থীদের ছয়টি প্রশ্ন পুনরায় উত্তর দিতে হয়। এতে কেউ ওই প্রশ্নগুলোর উত্তর ভুল করলে তার ১২টি প্রশ্নের উত্তর ভুল হবে। ভুক্তভোগী শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে প্রশ্নপত্রটি বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবী করেছেন।

কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল হাই তালুকদার ভুলের কথা স্বীকার করে বলেন, আমরা এই অভিযোগ পেয়ে তাৎক্ষণিক কোন সিদ্ধান্ত গ্রহণ করিনি। তবে পরে প্রশ্নকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হবে। প্রশ্নপত্র বাতিল হবে না উল্লেখ করে  তিনি বলেন, ওইসব পরীক্ষার্থীদের উত্তরপত্র ওএমআর এ (অপটিক্যাল মার্ক রিডিং) দেয়ার আগে ওইসব উত্তরপত্র হাতে বাছাই করে বিশেষভাবে নাম্বার দেয়া হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন বলেন, বিষয়টি সত্যিই দু:খজনক। সাধারণ শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেই ব্যাপারে সংশ্লিষ্ট ডিনকে নির্দেশনা দেয়া হয়েছে।

সাকি/