রাজনৈতিক কর্মসূচি ছুটির দিনে পালনের অনুরোধ

এমসিসিআইশিল্পায়নের চলমান ধারা অব্যাহত রাখতে সাপ্তাহিক ছুটির দিনে রাজনৈতিক কর্মসূচি পালনের নিয়ম চালু করার পরামর্শ দিয়েছেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ (এমসিসিআই) এর নেতারা। সেই সাথে আন্তর্জাতিক বাণিজ্যে সুবিধা পেতে সাপ্তাহিক ছুটির দিন পরিবর্তন করে শনি ও রোববার নির্ধারণের দাবি জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার এমসিসিআই’র নেতারা সচিবালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে আয়োজিত বৈঠকে এ  এই সকল দাবি জানান।

ব্যবসায়ীরা দাবি করেন শিল্প কারখানা ও শ্রমিকের নিরাপত্তার স্বার্থে এটি চালু করা উচিত।

তবে গতকাল সংগঠনটির নেতারা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে  সাপ্তাহিক ছুটির দিন পরিবর্তনের দাবি করলে তিনি তা প্রত্যাখ্যান করেন।

আজকের বৈঠকে এমসিসিআই’র প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রহমান, ভাইস প্রেসিডেন্ট আনিস এ. খান, সদস্য এম. আনিস উদ দৌলা, গোলাম মাঈনউদ্দিন, কামরান টি. রহমান, জেনারেল সেক্রেটারি মামুন রশীদসহ অন্য সদস্য এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জি.এম. জয়নাল আবেদীল ভূইয়া উপস্থিত ছিলেন।

বৈঠকে নেতারা শিল্প উৎপাদন বাড়াতে কল-কারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহের ওপর গুরুত্ব দেন। তারা বলেন, দেশে বিদ্যুৎ উৎপাদন ও গ্যাস উত্তোলন বৃদ্ধি পাওয়ায় সংযোগের অপেক্ষায় থাকা কল-কারখানায় দ্রুততার সাথে সংযোগ দেয়া প্রয়োজন। বর্তমান সরকারের অগ্রাধিকার তালিকায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প অন্তর্ভুক্ত থাকায় তারা এর প্রসংশা করেন।
বৈঠকে নেতারা বিএসটিআই’র আধুনিকায়ন ও সেবাদানের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার বিষয়ে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। ভেজাল বিরোধী অভিযানের নামে এ প্রতিষ্ঠানের হাতে ক্ষেত্র বিশেষে উদ্যোক্তারা হয়রানির শিকার হচ্ছেন বলে তারা অভিযোগ করেন। তারা বিএসটিআই’র প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের সম্ভাবনা কাজে লাগাতে এসএমই ফাউন্ডেশনকে ঢেলে সাজানো পরামর্শ দেন।

শিল্পমন্ত্রী বলেন, শিল্পবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিল্পায়নের চলমান ধারা টেকসই করতে বর্তমান সরকার কাজ করবে। জনগণের জীবন মানোন্নয়নে শিল্পখাত বিকাশের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হবে। দেশিয় কল-কারখানায় উৎপাদন বাড়াতে অগ্রাধিকারভিত্তিতে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহের বিষয়টি নিশ্চিত করা হবে বলে তিনি জানান।

আমির হোসেন আমু বলেন, বিএসটিআইসহ শিল্পসেবার সাথে জড়িত সকল সরকারি প্রতিষ্ঠানের গুণগতমান বৃদ্ধি ও অনিয়ম প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে। তিনি সাপ্তাহিক ছুটির দিনে রাজনৈতিক কর্মসূচি পালন এবং ছুটির দিন পরিবর্তনের পক্ষে জনমত সৃষ্টির জন্য কার্যকর উদ্যোগ নিতে  এমসিসিআই এর নেতাদের পরামর্শ দেন।