টুইটারের তথ্য-উপাত্ত বিশ্লেষক ফার্ম কিনে নিল অ্যাপল
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

টুইটারের তথ্য-উপাত্ত বিশ্লেষক ফার্ম কিনে নিল অ্যাপল

apple-twitterপ্রযুক্তি জায়ান্ট অ্যাপল সামাজিক মিডিয়া টুইটারের উপাত্ত বিশ্লেষক ফার্ম টপসি ল্যাবসকে কিনে নিয়েছে। ব্যবহারকারীর তথ্য গোপন রাখা ও নির্দোষ উপাত্ত প্রক্রিয়াজাত ও বিশ্লেষণে টপসি ল্যাবসের বিশেষ খ্যাতি রয়েছে। টুইটারের পুরো তথ্য ভান্ডারে প্রবেশাধিকার রয়েছে এমন কয়েকটি ফার্মের মধ্যে টপসি ল্যাবস অন্যতম একটি। এটি ৪ শত বিলিয়ন টুইটার বার্তার উপাত্ত নিয়ে সম্প্রতি অনুসন্ধান উপযোগী একটা ডাটাবেইজ তৈরি করেছে।

 

অ্যাপল কত টাকা খরচ করে ফার্মটি কিনে নিয়েছে সে সম্পর্কে সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায়নি। তবে ওয়াল স্ট্রীট জার্নালের রিপোর্ট থেকে জানা গেছে এ জন্য অ্যাপলকে গুণতে হয়েছে প্রায় ২ শত মার্কিন ডলার।

টুইটারে কে কত প্রভাবশালী, ব্যবহারকারীদের শর্ত মানার প্রবণতা কেমন, নির্দিষ্ট টুইটার ক্যাম্পেইনের প্রভাব কেমন এ সংক্রান্ত উপাত্ত বিশ্লেষণী কাজ করে থাকে টুপসি ল্যাবস। এ জন্য ফার্মটিকে ডাটাসিফট ও জিনিপ এর মতো ফার্মগুলোর সাথে প্রতিযোগিতা করতে হয়।

টুপসি ল্যাবসের বিশ্লেষক প্রযুক্তি নিজেদের ব্র্যান্ডিং প্রসারে সহায়ক হওয়ায় অ্যাপল তা কিনেছে বলে জানা গেছে। একই কারণে অ্যাপল ইস্রাঈলী ফার্ম প্রাইমসেনস কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে। প্রাইমসেনস থ্রি-ডি মোশন সনাক্তকরণ প্রযুক্তির জন্য বিখ্যাত।

এই বিভাগের আরো সংবাদ