আগামি অর্থবছরে ভারতে প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ

Indian economyআগামি ২০১৪-২০১৫ অর্থবছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ। ক্রেডিট রেটিং ইনফরমেশন সার্ভিস ইন্ডিয়া লিমিটেড( ক্রিসিল) নামক এক গবেষণা সংস্থার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর’স গবেষণা সংস্থার মালিকানাধীন এই প্রতিষ্ঠান ব্যবসায় সংক্রান্ত রেটিং, গবেষণা এবং পরামর্শ প্রদান করে থাকে।

ক্রিসিল জানায়, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হলে আগামি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।

ক্রিসিল আরও জানায়, সরকারের বাজেট ঘাটতি মোকাবেলায় টান পড়তে পারে মোট দেশজ উৎপাদনে(জিডিপি)। সংস্থাটির মতে, আগামি অর্থবছরে ভারতের জিডিপি বাড়বে ৪ দশমিক ৮ শতাংশ। যা পূর্ববর্তী এক দশকের মধ্যে সর্বনিম্ন।

গবেষণা সংস্থা ক্রিসিলের এই অনুমান বিশ্ব ব্যাংকের প্রতিবেদনকেই প্রতিধ্বনিত করল। গত সপ্তাহে বিশ্ব ব্যাংক প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হবে ৬ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে হবে ৭ দশমিক ১ শতাংশ।

উল্লেখ্য, পৃথিবীর দশম বৃহত্তম অর্থনীতির দেশ ভারত আগামি ২০৩০ সালের মধ্যে প্রশান্ত মহাসাগরীয় এবং পশ্চিমা দেশগুলোকে হটিয়ে তৃতীয় স্থানে চলে আসতে পারে বলে মত প্রকাশ করেছেন বিশ্লেষকরা। ২০১২ সালে ভারতের জিডিপির পরিমাণ ছিল ১ লাখ ৮২ হাজার ৪ শত কোটি মার্কিন ডলার।