অনুমতি ছাড়াই পাঁচ হাজার ডলার পরিশোধ করা যাবে

BB_Import_Billপণ্য আমদানির মূল্য পরিশোধের শর্ত নমনীয় করেছে বাংলাদেশ ব্যাংক। বাড়িয়েছে অনুমতি ছাড়াই পণ্য মূল্য পরিশোধের সীমা। আর নির্বাচিত তিনটি পণ্যের জায়গায় এ সুযোগ থাকছে সব পণ্য আমদানিতে।

বাংলাদেশ ব্যাংকের নতুন সিদ্ধান্তের ফলে এখন থেকে অনুমতি ছাড়াই ৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত আগাম আমদানি বিল পরিশোধ করা যাবে। তবে এ ক্ষেত্রে আমদানিকারকের কোন বিল ৪ মাসের বেশি অনিষ্পন্ন অবস্থায় থাকতে পারবে না। এর আগে মাত্র তিনটি পণ্যের জন্য ২ হাজার ৫০০ মার্কিন ডলার পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই আগাম হিসেবে দেওয়া যেত।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে,আগে বই,জার্নাল এবং জীবন রক্ষাকারী ওষুধের ক্ষেত্রে ২ হাজার ৫০০ মার্কিন ডলার পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই আগাম হিসেবে দেওয়া যেত। কিন্তু এখন সকল আমদানির ক্ষেত্রেই ৫ হাজার মার্কিন ডলার গ্যারান্টি ছাড়াই আগাম হিসেবে দিতে পারবে আমদানিকারকরা। আর এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোন অনুমতির প্রয়োজন হবে না। তবে যে ব্যাংকের মাধ্যমে আগাম বিল পরিশোধ করা হবে সে ব্যাংকে আমদানিকারকের আগে কোন পেমেন্ট অনিষ্পন্ন অবস্থায় আছে কিনা তা যাচাই করে নিতে হবে। পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান এভাবে অর্থ নিতে সম্মত কিনা সেটাও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী (এডি) শাখাকে নিশ্চিত হতে হবে।

আমদানি করা পণ্য দেশে কোনো প্রভাব ফেলবে কীনা সেটাও এডি শাখাকে নিশ্চিত হতে হবে। শিগগীরই এ আদেশ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।