দিনাজপুরে ৫২৬৩৮ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

vutta

vuttaদিনাজপুরে ১৩ উপজেলায় ৫২ হাজার ৬৩৮ হেক্টর জমিতে শীতকালীন ভুট্টা আবাদের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৬৩৫ মেট্রিকটন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দিনাজপুর জেলায় চলতি মৌসুমে উপজেলা ভিত্তিক শীতকালীন ভুট্টা ৫২ হাজার ৬৩৮ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি হেক্টর জমিতে উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭.২৫ মেট্রিকটন।

দিনাজপুরের ১৩ উপজেলার মধ্যে বিরলে ১২ হাজার ৬০০ হেক্টর, বীরগঞ্জে ৬ হাজার ৭২৫ হেক্টর, কাহারোলে ৬ হাজার ২৭০ হেক্টর, সদরে ৩ হাজার ৪৭৩ হেক্টর, পার্বতীপুরে ৪ হাজার ৬৪০ হেক্টর, চিরিরবন্দরে ৯৬০ হেক্টর, নবাবগঞ্জে ৪ হাজার ৭৬০ হেক্টর, ফুলবাড়ীতে ২ হাজার ৪৮০ হেক্টর, বিরামপুরে ৩২৫ হেক্টর, খানসামায় ৪ হাজার ৫৩০ হেক্টর, বোচাগঞ্জে ৩ হাজার ৪৩৫ হেক্টর, হাকিমপুরে ২০০ হেক্টর ও ঘোড়াঘাটে ২ হাজার ২৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলার ১৩ উপজেলার মধ্যে বিরল উপজেলায় এবার শীতকালীন ভুট্টার আবাদ শীর্ষে এবং হাকিমপুর উপজেলা সর্বনিম্নে রয়েছে।

ভুট্টা চাষিরা জানান, ইরি-বোরো আবাদের সময় সার সেচসহ নানাবিদ সমস্যার কারণে উৎপাদিত ফসল তুলনামুলক কম হওয়ায় এবং স্বল্প খরচে অধিক লাভজনক ভুট্টা আবাদে কৃষকেরা উৎসাহিত। তাই এবারে বিরলে ইরি-বোরো আবাদের তুলনায় ভুট্টা আবাদ বেড়েছে।

কেএফ