বাণিজ্য মেলায় ২০ শতাংশ ছাড়ে লিও সানফ্লাওয়ার তেল

Leo-Sunflower-oil

Leo-Sunflower-oil১৯তম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২০ শতাংশ ছাড়ে রাশিয়ার লিও সানফ্লাওয়ার তেল পাওয়া যাচ্ছে। রাশিয়া থেকে এ ভোজ্য তেলটি বাংলাদেশে আমদানি করছে ‘এ্যাবকো ইন্টারন্যাশনাল’ নামে একটি প্রতিষ্ঠান। বাংলাদেশে তেলটি আমদানির পর ক্রেতাদের জন্য মেলায় এবারই প্রথম।

এই ভোজ্য তেলটির প্রথম আগমন ও মেলা উপলক্ষ্যে প্রতি ৫ লিটার তেল কিনলেই ক্রেতাদের উপহার হিসেবে দেওয়া হচ্ছে একটি মগ। মেলা ব্যতিত তেল হোম ডেলিভারিও দিয়ে থাকে কোম্পানিটি। তবে শুধু ঢাকার ক্রেতাদের জন্য এ সুবর্ণ সুযোগ।

তেলের গুণগুত মান সম্পর্কে কোম্পানির কমার্সিয়াল ম্যানেজার জাহিদ মোল্লা অর্থসূককে জানান, ভোজ্য তেলের বাহিরেও এই তেলের আরও একটি গুণ রয়েছে আর তা হলো ওষুধ হিসেবেও এটি কাজ করে থাকে।

এ বিষয়ে তিনি আরও বলেন, শতভাগ কোলেস্টেরল মুক্ত এ তেলটি কোনো ধরনের ক্যামিকেল ছাড়াই উৎপাদন করা হয়। তাছাড়া এতে যথেষ্ট পরিমাণে ভিটামিন-ই রয়েছে।

পুষ্টি বিজ্ঞানীদের গবেষণায় প্রমাণিত হয়েছে যে, লিও সানফ্লাওয়ার তেল ব্যবহারকারীদের গ্যাষ্ট্রিক, এ্যাজমা, হৃদরোগের ঝুঁকি কমায় এবং চুল পড়ারোধে সহায়তা করে এমন দাবি করে তিনি বলেন, রাশিয়ায় ‌সূর্যমুখি ফুলের বীজ থেকে প্রাকৃতিক উপায়ে এ তেলটি উৎপাদন করা হয়। তাই এটি সম্পূর্ণ ভেজাল মুক্ত। এছাড়া রান্নার কাজে সাধারণ তেলের তুলনায় এ তেল পরিমাণে অনেক কম লাগে বলেও জানান তিনি।

মেলায় ভিআইপি গেইট দিয়ে প্রবেশ করে বামদিকে হাঁটলেই এ স্টলটি চোখে পড়বে। ১৭৭ নং স্টলে বিক্রি হচ্ছে এ ভোজ্য তেলটি। তবে শুধু ২ লিটার ও ৫ লিটার তেলের বোতল ছাড়া আর অন্য কোনো পরিমাণের বোতল পাওয়া যাবে না।

জেইউ